Advertisement
০৩ মে ২০২৪
News of the Day

বইমেলার উদ্বোধনে মমতা, একাধিক মামলার শুনানি হাই কোর্টে, দিনভর আর কী কী থাকবে নজরে

আজ বিকেল ৪টে নাগাদ কলকাতা বইমেলার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ ছাড়াও বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলা এবং ব্রিটেনের একাধিক নামী লেখক উপস্থিত থাকবেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ০৭:০৩
Share: Save:

কলকাতা বইমেলার উদ্বোধন আজ। গত বারের মতো এ বছরও সেন্ট্রাল পার্কের বইমেলা প্রাঙ্গণে মেলার আয়োজন করা হয়েছে। ৪৭তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা চলবে ১৮ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত। মেলার সময়সীমা প্রতি দিন বেলা ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত। এ বার কলকাতা বইমেলার থিম ব্রিটেন। ১৯ জানুয়ারি, বইমেলার দ্বিতীয় দিনে তাই ‘ব্রিটেন ডে’ পালিত হবে। ২০ জানুয়ারি রয়েছে ‘বাংলাদেশ দিবস’। আগামী ২১ জানুয়ারি বইমেলা প্রাঙ্গণে ‘শিশু দিবস’ পালন করা হবে। ২৪ জানুয়ারি প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ দিন। বইমেলায় ওই দিন পালিত হবে ‘সিনিয়র সিটিজ়েন ডে’। ৩১ জানুয়ারি বইমেলায় সমাপ্তি অনুষ্ঠান হবে রাত ৯টায়। থাকছে পুরস্কার বিতরণী অনুষ্ঠানও।

কলকাতা বইমেলার উদ্বোধনে মমতা

আজ বিকেল ৪টে নাগাদ কলকাতা বইমেলার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্টেট ব্যাঙ্ক অডিটোরিয়ামে বিশেষ অতিথি হিসাবে থাকবেন ব্রিটিশ হাই কমিশনার অ্যালেক্স ইলিস সিএমজি, ব্রিটিশ কাউন্সিল অফ ইন্ডিয়ার ডিরেক্টর অ্যালিসন ব্যারেট এমবিই এবং লেখক বাণী বসু। এ ছাড়াও বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলা এবং ব্রিটেনের একাধিক নামী লেখক উপস্থিত থাকবেন।

সন্দেশখালিকাণ্ডের তদন্ত

সন্দেশখালিকাণ্ডে এখনও অধরা শাহজাহান শেখ। কলকাতা হাই কোর্টের নির্দেশে তাঁর বাড়িতে সিসি ক্যামেরা বসানো হয়েছে। কিন্তু তার পরেও হদিস মিলল না তৃণমূল নেতার। শাহজাহানকে খুঁজে বার করায় পুলিশের গাফিলতি রয়েছে বলে শুরু থেকেই অভিযোগ উঠেছে। আইনি লড়াইয়ে আটঘাট বাঁধতে পুলিশই তৃণমূল নেতাকে সাহায্য করছে কি না, তা নিয়েও অনেকে সন্দেহ প্রকাশ করেছেন। এই পরিস্থিতিতে সন্দেশখালির ঘটনায় বিশেষ তদন্তকারী দল (সিট) গঠনের নির্দেশ দিয়েছে হাই কোর্ট। উচ্চ আদালত জানিয়েছে, সিটের মাথায় থাকবেন সিবিআই এবং রাজ্য পুলিশের এক জন করে এসপি পদমর্যাদার আধিকারিক। তবে ওই বিশেষ তদন্তকারী দলে বসিরহাট পুলিশ জেলার ন্যাজাট থানার কোনও পুলিশ আধিকারিক বা কর্মী থাকতে পারবেন না। আদালতের নজরদারিতেই তদন্ত চলবে বলে জানিয়েছেন বিচারপতি জয় সেনগুপ্ত। রাজ্য জানিয়ে দিয়েছে, তাদের তরফে বিশেষ তদন্তকারী দলে থাকবেন ইসলামপুর পুলিশ জেলার সুপার জসপ্রীত সিংহ। তবে সিবিআইয়ের তরফে এখনও কোনও আধিকারিকের নামের উল্লেখ করা হয়নি। আজ এই সিটের তদন্তের দিকে নজর থাকবে।

সংহতি মিছিল: শুভেন্দুর মামলার শুনানি

রাজ্য জুড়ে আগামী সোমবার ‘সংহতি মিছিল’ করার ডাক দিয়েছে তৃণমূল। শাসকদলের ওই কর্মসূচি বন্ধ রাখার আবেদন জানিয়ে কলকাতা হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা করেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর বক্তব্য, রামমন্দির উদ্বোধনের দিন পরিকল্পনামাফিক দলীয় কর্মসূচি গ্রহণ করেছে তৃণমূল। একই দিনে দুটো কর্মসূচির ফলে রাজ্যে শান্তি বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে। শুভেন্দুর আবেদন, ওই দিনের জন্য তৃণমূলের কর্মসূচি নিয়ন্ত্রণে রাখা হোক। অথবা, রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হোক। আজ এই মামলাটি প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে শুনানির সম্ভাবনা রয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এসএসসি নিয়োগ মামলার শুনানি

স্কুল সার্ভিস কমিশন (এসএসসি) নিয়োগ দুর্নীতি মামলার শুনানি চলছে কলকাতা হাই কোর্টের বিশেষ বেঞ্চে। গত তিন দিন এই মামলার শুনানি হয়েছে। এর আগে এসএসসি সওয়াল করেছে। মঙ্গল ও বুধবার বিতর্কিত চাকরি প্রাপকদের বক্তব্য শুনেছে আদালত। আজও সকাল সাড়ে ১০টা থেকে বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শব্বর রসিদির বিশেষ ডিভিশন বেঞ্চে শুনানি হওয়ার কথা। আজ এই মামলায় হাই কোর্টে কী হয় সে দিকে নজর থাকবে।

রামমন্দির উদ্বোধন পর্ব

গত মঙ্গলবার শুরু হয়েছে রামমন্দির উদ্বোধন পর্ব। শেষ আগামী সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে। শ্রী রামজন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট জানায়, প্রথম দিনে নতুন মন্দিরে প্রায়শ্চিত্ত এবং কর্মকুটি পুজো হয়েছে। এর পরে বুধবার হয় মূর্তি পরিসর প্রবেশ পুজো। আজ হবে তীর্থপুজো, জলযাত্রা এবং গন্ধাধিবাস। আগে থেকেই দেশের বিভিন্ন নদীর জল পৌঁছেছে অযোধ্যায়। এসেছে বিভিন্ন সাগর ও সরোবরের জলও। সে সবের পাশাপাশি নানা গন্ধদ্রব্য দিয়ে পুজো হবে আজ। তবে অযোধ্যার আসল অপেক্ষা সোমবারের জন্য। সে দিনই নরেন্দ্র মোদীর উপস্থিতিতে হবে মন্দিরের ‘প্রাণপ্রতিষ্ঠা’। ইতিমধ্যেই বিভিন্ন রাজ্য থেকে আমন্ত্রিতেরা অযোধ্যায় পৌঁছতে শুরু করেছেন। কলকাতা থেকে বিমান চলাচলও শুরু হয়ে গিয়েছে। অযোধ্যার প্রস্তুতি এবং রামন্দিরের উদ্বোধন নিয়ে নতুন কোনও বিতর্ক হয় কি না সে দিকে নজর থাকবে আজ।

অস্ট্রেলিয়ান ওপেন

আজ অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে নামছেন দ্বিতীয় বাছাই কার্লোস আলকারাজ়। প্রায় একই সময়ে দ্বিতীয় রাউন্ডে খেলবেন ইতিহাস তৈরি করা ভারতের সুমিত নাগাল। দু’জনেই জিতলে তৃতীয় রাউন্ডে মুখোমুখি হবেন। পুরুষদের সিঙ্গলসে এ ছাড়াও আজ খেলবেন তৃতীয় বাছাই দানিল মেডভেডেভ, ষষ্ঠ বাছাই আলেকজ়ান্ডার জেরেভ। মহিলাদের সিঙ্গলসে দ্বিতীয় রাউন্ডে খেলবেন শীর্ষ বাছাই ইগা শিয়নটেক। খেলা শুরু ভোর সাড়ে ৫টা থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

রাজ্যে শীত কেমন?

আজ দিনভর বৃষ্টির পূর্বাভাস রয়েছে রাজ্যে। তবে দিন শুরু হবে ঘন কুয়াশা দিয়ে। তাপমাত্রার পারদ থাকবে কিছুটা উপরের দিকে। আজ সর্বোচ্চ তাপমাত্রা ২২ এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেন্টিগ্রেড থাকতে পারে। পশ্চিমী ঝঞ্ঝার কারণে বৃষ্টির সতর্কতা রয়েছে উত্তর এবং দক্ষিণ দুই বঙ্গেই। দিনভর আবহাওয়ার খবরে নজর থাকবে।

অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করবে ভারত?

এ বছরের অলিম্পিক্সে মহিলাদের হকির যোগ্যতা অর্জন পর্ব প্রতিযোগিতা চলছে ভারতে। সেমিফাইনালে উঠেছে ভারতের মেয়েরা। আজ শেষ চারে ভারতের সামনে জার্মানি। এই ম্যাচে জিতলেই অলিম্পিক্সের টিকিট পেয়ে যাবে ভারত। খেলা সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

এএফসি এশিয়ান কাপে ভারত

আজ এএফসি এশিয়ান কাপে দ্বিতীয় ম্যাচে খেলতে নামছে ভারত। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হারলেও সুনীল ছেত্রীদের লড়াই প্রশংসিত হয়েছিল। আজ ভারতকে খেলতে হবে উজবেকিস্তানের সঙ্গে। এই ম্যাচ রাত ৮টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ থ্রি চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE