Advertisement
০৬ মে ২০২৪
Tram

বি বা দী বাগে ট্রাম ফেরানোর দাবি

ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিকাঠামো নির্মাণের কাজ সম্পূর্ণ হওয়ার পরে বি বা দী বাগে ট্রাম এবং বাস টার্মিনাসের জমি ফিরিয়ে দেওয়া হবে বলে আগেই জানিয়েছিলেন কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড কর্তৃপক্ষ।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ০৮:১২
Share: Save:

সরকারি শিথিলতা কাটিয়ে বি বা দী বাগ চত্বর থেকে দ্রুত বাস এবং ট্রাম পরিষেবা স্বাভাবিক করা হোক। এমনই দাবি নিয়ে মঙ্গলবার মহাকরণ স্টেশন চত্বরে দীর্ঘক্ষণ বিক্ষোভ দেখালেন ট্রামপ্রেমী সংগঠনের সদস্যেরা।

ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিকাঠামো নির্মাণের কাজ সম্পূর্ণ হওয়ার পরে বি বা দী বাগে ট্রাম এবং বাস টার্মিনাসের জমি ফিরিয়ে দেওয়া হবে বলে আগেই জানিয়েছিলেন কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কে এম আর সি এল) কর্তৃপক্ষ। মেট্রোর নির্মাণ সম্পূর্ণ হওয়ার পাশাপাশি মহাকরণ স্টেশন দিয়ে ট্রেন চলাচলও শুরু হয়েছে। অভিযোগ, মাটির উপরে টার্মিনাসের জমি ফেরানোর মতো পরিস্থিতিতে মেট্রো কর্তৃপক্ষ থাকলেও সরকারি তরফে ট্রাম ও বাস পরিষেবা ওখান থেকে শুরু করার কোনও উদ্যোগ চোখে পড়ছে না।

অতীতে বি বা দী বাগ থেকে শ্যামবাজার, গ্যালিফ স্ট্রিট, রাজাবাজার হয়ে বিভিন্ন রুটে‌‌ ট্রাম চলত। কমবেশি সাত-আটটি রুট চালু ছিল। ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজের জন্য মেট্রো কর্তৃপক্ষ যাবতীয় ক্ষতি বাবদ প্রায় ১১ কোটি টাকার বেশি ট্রাম সংস্থাকে প্রদান করেন।

এখন মহাকরণ স্টেশনের সঙ্গে চিৎপুর, গ্যালিফ স্ট্রিট, বৌবাজার-সহ বিভিন্ন এলাকার সংযোগ ঘটাতে ট্রাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে মনে করছেন অনেকেই। সেই কারণে ট্রাম ফেরানোর দাবি জানাতে প্রতিবাদ সমাবেশের আয়োজন, জানাচ্ছেন ‘কলকাতা ট্রাম ইউজার্স অ্যাসোসিয়েশন’-এর সাধারণ সভাপতি দেবাশিস ভট্টাচার্য। বি বা দী বাগে নতুন করে ট্রামের লাইন পাতা ও তার টানার জন্য দরপত্র ডাকা হয়েছে বলে সূত্রের খবর। যদিও সে কাজ এগোয়নি বলেই দাবি।

শহরে ট্রাম ফেরানোয় জোর দিতে বলেছে উচ্চ আদালতও। তবুও যানজটের কারণ দেখিয়ে কলকাতা পুলিশ বিভিন্ন পথে ট্রাম ফেরাতে আপত্তি জানিয়েছে বলে সূত্রের খবর। এতেই নতুন রুটে পরিষেবা চালু নিয়ে জট কাটছে না বলে দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tram BBD Bagh Kolkata Tram
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE