Advertisement
২৭ এপ্রিল ২০২৪
tree

Tree: শিকড় আলগা হয়ে গাছ ভেঙে পড়ল গাড়িতে

স্থানীয় বাসিন্দা এবং দোকানদারেরা জানান, সকালেও গাছটিকে দেখে বোঝা যায়নি যে, সেটি ভেঙে পড়তে পারে। তাই এই ঘটনায় বিস্মিত তাঁরা।

বিপত্তি: সমূলে উপড়ে গাড়ির উপরে পড়েছে গাছ। বৃহস্পতিবার, শ্যামাপ্রসাদ মুখার্জি রোডে।

বিপত্তি: সমূলে উপড়ে গাড়ির উপরে পড়েছে গাছ। বৃহস্পতিবার, শ্যামাপ্রসাদ মুখার্জি রোডে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২২ ০৬:১৫
Share: Save:

ঝড়বৃষ্টি নেই। বরং খটখটে সকাল। তারই মধ্যে আচমকা গাড়ির উপরে ভেঙে পড়ল গাছ! বৃহস্পতিবার সকালে শ্যামাপ্রসাদ মুখার্জি রোডের এই ঘটনায় অবশ্য কেউ হতাহত হননি। তবে এই ঘটনা প্রশ্ন তুলে দিয়েছে শহরের রাস্তায় নাগরিকদের সুরক্ষা নিয়ে। রাস্তার পাশের গাছগুলির দুরবস্থা নিয়েও প্রশ্ন উঠেছে। এই ধরনের ঘটনার পিছনে উদ্যানবিদেরা গাছের শিকড় আলগা হয়ে যাওয়াকেই দায়ী করেছেন।

পুলিশ সূত্রের খবর, বিপদগ্রস্ত গাড়িটি টালিগঞ্জের এক অভিনেত্রীর। অনন্যা গুহ নামে ওই অভিনেত্রী এ দিন সকাল পৌনে ন’টা নাগাদ গাড়িতে চেপে এক্সাইড মোড় থেকে হাজরার দিকে যাচ্ছিলেন। সেই সময়ে আচমকা রাস্তার পাশের একটি শিমুল গাছ ভেঙে তাঁর গাড়ির উপরে পড়ে। অনন্যা এবং তাঁর গাড়িচালক অবশ্য বেঁচে যান। খবর পেয়ে পুলিশ এবং স্থানীয়েরা তাঁদের গাড়ি থেকে বার করেন। পরে পুলিশের বিপর্যয় মোকাবিলা বাহিনী গিয়ে গাছটিকে কেটে সরায়। গাড়িটি ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয় বাসিন্দা এবং দোকানদারেরা জানান, সকালেও গাছটিকে দেখে বোঝা যায়নি যে, সেটি ভেঙে পড়তে পারে। তাই এই ঘটনায় বিস্মিত তাঁরা।

গাছটিকে কেটে সরানোর পরে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, সেটি শিকড় থেকেই উপড়ে গিয়েছে। শিকড়ের মাটির সঙ্গে মিশে কংক্রিটের টুকরো, প্লাস্টিক। পাশের আর একটি গাছের গোড়াও দৃশ্যত দুর্বল। স্থানীয়দের আশঙ্কা, সেটিও যে কোনও দিন ভেঙে পড়তে পারে। পুরসভার উদ্যান বিভাগের আধিকারিকদের মতে, শহরের রাস্তার ধারের প্রায় সব গাছেরই শিকড় দুর্বল। কারণ, ভূগর্ভস্থ নিকাশি এবং পানীয় জলের লাইন যাওয়ায় গাছের শিকড়ে মাটি বেশি নেই। গাছগুলি মাটির উপরে বড় হলেও শিকড় সে ভাবে মাটিতে ছড়াতে পারছে না। ফলে ডালপালা বৃদ্ধির সঙ্গে সঙ্গে মাথা ভারী হলেও শিকড়ের জোর বাড়ছে না। সামান্য কালবৈশাখী হলেই যে ভাবে শহরে গাছ ভেঙে পড়ে, তা থেকেই মহীরুহের দুর্বলতা বোঝা সম্ভব বলে উদ্যানবিদদের মত।

স্থানীয় দোকানদারদের অনেকে বলছেন, গাছের গোড়ায় ইঁদুরের বাসাও রয়েছে। ফলে মাটি আরও দুর্বল হয়ে রয়েছে। গরমে যেটুকু বৃষ্টি হচ্ছে তাতে দুর্বল মাটি ধুয়ে যাচ্ছে। এ দিন ঘটনাস্থলে থাকা পুলিশ অফিসারদের অনেকের অনুমান, সম্প্রতি ঝড়বৃষ্টিতে গাছটির গোড়া আরও দুর্বল হয়েছিল। খালি চোখে দেখে সেটা বোঝা যায়নি। কিছু দিনের মধ্যেই বর্ষা ঢুকবে। তখন বৃষ্টির দাপট বাড়বে। গাছ ভেঙে পড়ার বিপদ ঠেকাতে কী ভাবছে প্রশাসন? পুরসভা সূত্রের বক্তব্য, গাছগুলির স্বাস্থ্য বুঝতে সমীক্ষা হচ্ছে। বন দফতরের অনুমতি নিয়ে গাছের ভার কমাতে ডাল ছাঁটা হচ্ছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

tree car
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE