Advertisement
০৬ মে ২০২৪
IS Militant

আইএসের হয়ে শপথ নিয়েছিল হাওড়া থেকে ধৃত সাদ্দাম! ডায়েরি ঘেঁটে তথ্য পেলেন তদন্তকারীরা

সাদ্দামের কাছে পাওয়া ডায়েরিতে সমস্ত লেখাই আরবি ভাষায়। সেখানে এক জায়গায় সাদ্দাম লিখেছে, আইএসের প্রতি সে তার আনুগত্য বজায় রাখবে। সংগঠনের হয় কাজ করবে। এ নিয়ে সে শপথও নিয়েছে।

হাওড়া থেকে জঙ্গি সন্দেহে ধৃত দু’জনের সঙ্গে আইএস যোগের সন্দেহ করছেন তদন্তকারীরা।

হাওড়া থেকে জঙ্গি সন্দেহে ধৃত দু’জনের সঙ্গে আইএস যোগের সন্দেহ করছেন তদন্তকারীরা। —প্রতীকী চিত্র।

শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ২১:২৪
Share: Save:

হাওড়ার ধৃত দুই যুবকের সঙ্গে স্পষ্ট হল জঙ্গি-যোগ। তদন্তকারীদের দাবি, জঙ্গি সংগঠন আইএসয়ের (ইসলামিক স্টেট) শপথ নিয়েছিল ধৃত মহম্মদ সাদ্দাম। তার কাছ থেকে পাওয়া ডায়েরি ঘেঁটে এই তথ্য পাওয়া গিয়েছে।

সূত্রের খবর, সাদ্দামের কাছে পাওয়া ডায়েরিতে সমস্ত লেখাই আরবি ভাষায়। সেখানে এক জায়গায় সাদ্দাম লিখেছে, আইএসের প্রতি সে তার আনুগত্য বজায় রাখবে। সংগঠনের হয় কাজ করবে। এ নিয়ে সে শপথও নিয়েছে। তদন্তকারীদের অনুমান, আরও এক জন ওই জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত থাকতে পারে। সাদ্দামের হাতে লেখা ডায়েরি থেকে আরও তথ্য মিলতে পারে বলে মনে করা হচ্ছে। বিশেষ টাস্ক ফোর্স বা এসটিএফ সূত্রে এ-ও খবর, জঙ্গি সন্দেহে ধৃত দু’জনের সঙ্গে আরও এক জন যুক্ত থাকতে পারে। তার সম্পর্কে বেশ কিছু তথ্য মিলেছে। বিশদ তথ্যের জন্য ভিন্ রাজ্যে গিয়েছে এসটিএফের একটি দল।

প্রসঙ্গত, জঙ্গি সন্দেহে জঙ্গি কার্যকলাপে যুক্ত থাকার অভিযোগে শুক্রবার মহম্মদ সাদ্দাম এবং মহম্মদ সইদকে নামে দু’জনকে খিদিরপুর থেকে গ্রেফতার করে এসটিএফ। সাদ্দাম থাকত হাওড়া থানার আফতাবউদ্দিন মুন্সি লেন এলাকায়। সইদ বসবাস করত হাওড়ার শিবপুর থানা এলাকার গোলাম হোসেন লেনে। তাদের বাড়ি থেকে ল্যাপটপ, মোবাইল এবং বেশ কিছু কাগজপত্র বাজেয়াপ্ত করেন তদন্তকারীরা। এসটিএফ সূত্রে খবর, বেশ কিছু দিন ধরে ওই দুই যুবকের গতিবিধির উপর নজর ছিল তদন্তকারীদের। তাই দু’জনকে হেফাজতে নিয়ে জেরা শুরু করে এসটিএফ। সোমবার ধৃতদের এসটিএফ দফতরে বসে জিজ্ঞাসাবাদ করেছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IS Militant Kolkata Kolkata Police NIA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE