Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Jadavpur University

যাদবপুর ক্যাম্পাসে চলছে কোচিং সেন্টার! ডাকা হল জরুরি বৈঠক

ইঞ্জিনিয়ারিংয়ের স্নাতকোত্তর স্তরে ভর্তির প্রবেশিকা ‘গেট’-এর দু'টি কোচিং সেন্টার চলা নিয়ে আগে থেকেই আপত্তি জানিয়ে আসছিলেন পড়ুয়া এবং শিক্ষকদের একাংশ।

Jadavpur University.

যাদবপুর বিশ্ববিদ্যালয়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৩ ০৭:০১
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে চলছে দু’টি কোচিং সেন্টার! যেখানে পড়তে আসছেন শয়ে শয়ে পড়ুয়া। দেশের অন্যতম সেরা এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে নাকি এমন কাণ্ড চলছে দিনের পর দিন। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের অন্দর থেকে আপত্তি ওঠায় কর্তৃপক্ষ আগামী সোমবার বিষয়টি নিয়ে জরুরি বৈঠক ডেকেছেন।

সূত্রের খবর, ইঞ্জিনিয়ারিংয়ের স্নাতকোত্তর স্তরে ভর্তির প্রবেশিকা 'গেট'-এর দু'টি কোচিং সেন্টার চলা নিয়ে আগে থেকেই আপত্তি জানিয়ে আসছিলেন পড়ুয়া এবং শিক্ষকদের একাংশ। কিন্তু বিষয়টি চূড়ান্ত জায়গায় যায় বুধবার রাতে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে 'ইন্ডিয়ান ইনস্টিটিউট অব কেমিক্যাল ইঞ্জিনিয়ার্স’ (আইআইসিএইচই)-এর একটি ভবন। যার একতলায় রয়েছে 'এইচএল রায় অডিটোরিয়াম'। বিশ্ববিদ্যালয়ের শিক্ষাতত্ত্ব বিভাগের দু’দিনব্যাপী অনুষ্ঠান চলছিল সেখানে। অভিযোগ, বুধবার শেষ দিনে নির্দিষ্ট সময়ের থেকে কিছু বেশি সময় ধরে অনুষ্ঠান চলায় অতিরিক্ত টাকা দাবি করা হয়। অনুষ্ঠানের উদ্যোক্তারা উপাচার্য ও সহ-উপাচার্যের নাম উল্লেখ করে অতিরিক্ত টাকা না নেওয়ার অনুরোধ জানালে আইআইসিএইচই-এর পক্ষ থেকে জানানো হয়, তারা উপাচার্য, সহ-উপাচার্য— এঁদের মানেন না। অতিরিক্ত টাকা দিতে হবে। বিষয়টি নিয়ে উত্তেজনা ছড়ায়। যে দু'টি কোচিং সেন্টার চলছিল, তার হোর্ডিংও ভেঙে ফেলা হয় বলে সূত্রের খবর।

খবর পেয়ে সেখানে পৌঁছন সহ-উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য। বৃহস্পতিবার ওই ঘটনার সত্যতা স্বীকার করে তিনি বলেন, ‘‘শুধুই কোচিং সেন্টার চালানো নয়, এ-ও দেখা গিয়েছে যে, বিশ্ববিদ্যালয়ের অনুমতি ছাড়াই পাঁচতলা ওই ভবনের খানিকটা অংশ বাড়িয়ে নেওয়া হয়েছে। পুরো বিষয়টি সম্পর্কে আলোচনার জন্য সংশ্লিষ্টদের নিয়ে সোমবার বৈঠক ডেকেছি।’’ সহ-উপাচার্য আরও বলেন, ‘‘জাতীয়তাবাদে উদ্বুদ্ধ হয়ে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং শিক্ষার পথপ্রদর্শক হীরালাল রায়ের নেতৃত্বে এই সংস্থা তৈরি হয়েছিল ১৯৪৭ সালের মে মাসে। এখন তারা কোচিং সেন্টার চালালে তা কখনওই কাম্য নয়।’’

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির (জুটা) সাধারণ সম্পাদক পার্থপ্রতিম রায় এ দিন বলেন, ‘‘বিশ্ববিদ্যালয়ের মধ্যে ব্যবসায়িক ভিত্তিতে কোচিং সেন্টার চালানোর বিরোধিতা আমরা আগেই করেছি। কর্তৃপক্ষকে আবারও জানিয়েছি, এই কোচিং সেন্টার অবিলম্বে বন্ধ করতে হবে।" পুরো বিষয়টি নিয়ে আইআইসিএইচই-এর সম্পাদক অভিজিৎ ঘোষ বলেন, ‘‘সোমবার বৈঠক ডাকা হয়েছে। তার পরেই যা জানানোর জানাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jadavpur University Coaching Centres
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE