Advertisement
৩০ এপ্রিল ২০২৪
College admission

দুই প্রক্রিয়ায় ভর্তির পথে কলকাতা

সম্প্রতি রাজ্য উচ্চশিক্ষা সংসদের বৈঠকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি জানান, তাঁরা চার বছরের পাঠক্রমে সব পড়ুয়াকে ভর্তি নিতে চাইছেন। তিন বছর শেষে বেরিয়ে যাওয়ার ব্যবস্থাও থাকবে।

University of Calcutta

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ০৮:১৩
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলিতে স্নাতক স্তরে চার এবং তিন বছরের পাঠক্রমে আলাদা করে পড়ুয়া ভর্তি নেওয়ার দিকে এগোচ্ছেন কর্তৃপক্ষ। গত বছর পর্যন্ত অনার্স এবং জেনারেলে ভর্তি আলাদা করে নেওয়া হত। কিন্তু এ বার প্রশ্ন উঠেছিল, জাতীয় শিক্ষানীতি অনুযায়ী সকলকে চার বছরের পাঠক্রমে ভর্তি নেওয়া হলে তো পড়ুয়ারা সুবিচার পাবেন না। এর পরেই দু’রকম প্রক্রিয়ায় ভর্তির ব্যবস্থা রাখা হবে বলে স্থির হয়।

সম্প্রতি রাজ্য উচ্চশিক্ষা সংসদের বৈঠকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি জানান, তাঁরা চার বছরের পাঠক্রমে সব পড়ুয়াকে ভর্তি নিতে চাইছেন। তিন বছর শেষে বেরিয়ে যাওয়ার ব্যবস্থাও থাকবে। তা নিয়ে অধ্যক্ষেরা আপত্তি জানান। তাঁদের একাংশের মত, স্নাতক স্তরে অনার্সের তুলনায় অনেক বেশি পড়ুয়া ভর্তি হন জেনারেলে। চার বছরের পাঠক্রমে পৃথক ক্লাস করা সম্ভব নয়। সূত্রের খবর, সব দিক দেখে তিন বছর এবং চার বছরের পাঠক্রমে ভর্তি নেওয়ার দিকেই এগোচ্ছে কলকাতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

College admission University of Calcutta
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE