Advertisement
১৭ মে ২০২৪
Jadavpur University Student Death

‘জবাব সন্তোষজনক নয়’, ছাত্রমৃত্যু নিয়ে যাদবপুর কর্তৃপক্ষকে তৃতীয় চিঠি শিশু সুরক্ষা কমিশনের

কমিশন সূত্রে খবর, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে যে তথ্য চেয়ে পাঠানো হয়েছে, তা যথেষ্ট নয়। হস্টেল সংক্রান্ত যে তথ্য চেয়ে পাঠানো হয়েছিল, তা-ও সঠিক ভাবে দেওয়া হয়নি বলে কমিশন সূত্রে খবর।

West Bengal Commission for Protection of Child Rights sends third letter to Jadavpur University in student death case

যাদবপুর বিশ্ববিদ্যালয় চত্বর। ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ১১:০১
Share: Save:

যাদবপুরের ঘটনা নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আবার চিঠি পাঠাল রাজ্য শিশু সুরক্ষা কমিশন। এর আগেও শিশু সুরক্ষা কমিশনের তরফে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে দু’টি চিঠি পাঠানো হয়েছিল। এই নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে তৃতীয় চিঠি পাঠাল রাজ্য শিশু সুরক্ষা কমিশন। সূত্রের খবর, আগের পাঠানো নোটিসের প্রেক্ষিতে যে জবাব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দিয়েছেন, তাতে সন্তুষ্ট নয় কমিশন। আর সেই কারণেই নতুন করে এই নোটিস পাঠানো হল বলে কমিশন সূত্রে খবর। কমিশন সূত্রে খবর, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে যে তথ্য চেয়ে পাঠানো হয়েছে, তা যথেষ্ট নয়। পাশাপাশি, হস্টেলের আবাসিকদের সংখ্যা থেকে শুরু করে অ্যান্টি র‌্যাগিং কমিটি সংক্রান্ত যে তথ্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে চেয়ে পাঠানো হয়েছিল, তা ঠিক ভাবে দেওয়া হয়নি বলেও অভিযোগ কমিশনের। পাশাপাশি, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন রেকর্ড যে ভাবে বজায় রাখা উচিত, সেই ভাবে রাখা হয়নি বলেও উল্লেখ করেছে কমিশন। বিভিন্ন ক্ষেত্রে ইউজিসির যে সব নিয়ম রয়েছে, তা-ও সঠিক ভাবে মানা হয়নি বলে উদ্বেগ প্রকাশ করেছে কমিশন।

যাদবপুরের ছাত্র মৃত্যুর ঘটনায় শিশু সুরক্ষা কমিশনের চিঠি পাঠানোর এক্তিয়ার রয়েছে কি না, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন রাজ্য শিশু সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন সুদেষ্ণা রায়। সুদেষ্ণার কথায়, ‘‘আমরা দ্বিতীয় যে চিঠি পাঠিয়েছিলাম, তার জবাবে সন্তুষ্ট নই। তাই আবার চিঠি পাঠিয়েছি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছিলেন যে, ওঁরা রেকর্ড ঠিকমতো বজায় রেখেছেন। কিন্তু তেমন কোনও প্রমাণ আমরা পাইনি। হস্টেলের আবাসিকদের সংখ্যা এবং র‌্যাগিং বিরোধী কোনও সেলেরজ তথ্য ঠিক মতো দেওয়া হয়নি। উল্টে প্রশ্ন করা হয়েছে, আমরা কী ভাবে এর মধ্যে ঢুকতে পারি। ওঁদের অবগতির জন্য জানিয়েছি যে, মৃত পড়ুয়ার এখনও ১৮ বছর হয়নি। তাই ওই পড়ুয়া শিশু সুরক্ষা কমিশনের এক্তিয়ারে পড়ে। আমি আশ্চর্য যে, শিশু সুরক্ষা কমিশন নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একে বারেই সচেতন নন।’’

এই প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য বুদ্ধদেব সাউ বলেন, ‘‘আমি এখনও কোনও রিপোর্ট দেখিনি। তবে এসেছে শুনেছি। দেখে জানাব।’’ বিশ্ববিদ্যালয় চত্বরে খুব শীঘ্রই সিসি ক্যামেরা লাগানোর কাজ শুরু হবে বলেও তিনি জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE