Advertisement
০৭ মে ২০২৪
West Bengal Chief Information Officer

রাজ্যের নতুন তথ্য কমিশনার প্রাক্তন ডিজি বীরেন্দ্র, শুভেন্দুকে ছাড়াই সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীর বৈঠকে

প্রোটোকল অনুযায়ী, রাজ্যের মুখ্য তথ্য কমিশনার নিয়োগের জন্য মুখ্যমন্ত্রী, বিরোধী দলনেতা এবং পরিষদীয় মন্ত্রী বৈঠকে বসার কথা। সেই প্রোটোকল মেনে বুধবার বৈঠক হয়। কিন্তু শুভেন্দু আসেননি।

West Bengal Government appointed ex DG Virandra as new chief information officer

রাজ্যের প্রাক্তন ডিজি বীরেন্দ্রকে বাছা হল মুখ্য তথ্য কমিশনার পদে। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:১৮
Share: Save:

রাজ্যের প্রাক্তন ডিজি বীরেন্দ্রকে মুখ্য তথ্য কমিশনার হিসাবে নাম ঠিক করা হল। বুধবার বেলায় মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে এই খবর জানালেন পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টাপাধ্যায়। বিরোধী দলনেতার অনুপস্থিতিতেই এই সিদ্ধান্ত নেওয়া হল।

প্রোটোকল অনুযায়ী, রাজ্যের মুখ্য তথ্য কমিশনার নিয়োগের জন্য মুখ্যমন্ত্রী, বিরোধী দলনেতা এবং পরিষদীয় মন্ত্রী বৈঠকে বসার কথা। প্রোটোকল মেনে বুধবার বিধানসভায় বৈঠক হয়। কিন্তু তাতে উপস্থিত ছিলেন না বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। যদিও আগেই তিনি টুইট করে জানিয়ে দেন যে, কেন এই বৈঠকে থাকবেন না।বস্তুত, ৬ মাসের বেশি সময় ধরে রাজ্যের মুখ্য তথ্য কমিশনারের পদটি খালি পড়ে ছিল। চলতি বছর ১৫ জন এই পদের জন্য আবেদন করেন। তাঁদের মধ্যে চার জন বয়সজনিত কারণে বাদ গিয়েছেন। এর পর ১১ জনের মধ্যে এক জনকে বাছাইয়ের প্রক্রিয়া শুরু হয়। দৌড়ে এগিয়ে ছিলেন প্রাক্তন আমলা এবং পুলিশ কর্তারা। শেষে প্রাক্তন ডিজি বীরেন্দ্রকে নিয়োগ করা হল।

বৈঠক শেষে শোভনদেব জানান, ১০ জন এই পদের জন্য আবেদন করেছিলেন। মুখ্যমন্ত্রী অবসরপ্রাপ্ত আইপিএস অফিসার বীরেন্দ্রের নাম প্রস্তাব করেন। তাঁকে চেয়ারম্যান হিসেবে বেছে নেওয়া হয়েছে।এর পর বিরোধী দলনেতার অনুপস্থিতি এবং তাঁর অভিযোগ নিয়ে মুখ খোলেন পরিষদীয় মন্ত্রী। বলেন, ‘‘শুভেন্দু যে চিঠি দিয়েছেন, তা একটু আগে এসেছে। কিন্তু উনি চিঠি পেয়েছিলেন ১২ দিন আগে। কিন্তু তাঁর চিঠিতে অনুপস্থিতির কোনও যুক্তিসঙ্গত কারণ নেই।’’ শুভেন্দু অভিযোগ করেছিলেন আগেই ঠিক করা হয়েছে, কাকে ওই পদে বসানো হবে। যদিও শোভনদেব জানান, এ নিয়ে বিভিন্ন সংবাদপত্রে বিজ্ঞাপন দেওয়া হয়েছে। তাই বিতর্কের অবকাশ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE