Advertisement
০৫ মে ২০২৪
Higher Secondary Exam

পরীক্ষার্থীদের জন্য সরকারি বাস, লোকাল ট্রেনের বিশেষ পরিষেবা 

হাওড়া এবং শিয়ালদহ শাখায় একাধিক লোকাল ট্রেন পরীক্ষার দিনগুলিতে বিশেষ কিছু স্টেশনে থামবে। পরীক্ষার্থীদের সুবিধার জন্যই এই ব্যবস্থা বলে রেল সূত্রের খবর।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৪ মার্চ। ফাইল চিত্র।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৪ মার্চ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৩ ০৭:১৩
Share: Save:

আগামী মঙ্গলবার রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে। পরীক্ষার দিনগুলিতে পড়ুয়াদের কেন্দ্রে পৌঁছনোর সুবিধা করে দিতে সরকারি বাস এবং লোকাল ট্রেনের বিশেষ পরিষেবার ব্যবস্থা থাকছে।

রাজ্য পরিবহণ নিগম এবং কলকাতা রাষ্ট্রীয় পরিবহণ নিগম প্রায় ১৫টি রুটে ‘পরীক্ষা স্পেশ্যাল’ বাস চালাবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষা ছাড়াও একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার জন্য ওই পরিষেবা দেওয়া হচ্ছে। নির্দিষ্ট রুটগুলিতে সকাল ৭টা ৪৫ মিনিট এবং ৮টা ১৫ মিনিটে বাস ছাড়ার কথা বলা হয়েছে। ফেরার পথে বেলা সাড়ে ১২টা এবং ১২টা ৪৫ মিনিটের দিকে বাস ছাড়তে শুরু করবে। যে সব রুটে একটি বাস চলবে, সেখানে সকাল ৮টা এবং বেলা সাড়ে ১২টায় বাস ছাড়ার কথা বলা হয়েছে।

যে সব রুটে বিশেষ বাস চলবে, তার মধ্যে রয়েছে ঠাকুরপুকুর, সরশুনা, যাদবপুর, গড়িয়া ও ব্যারাকপুর থেকে হাওড়া। গড়িয়া থেকে টালিগঞ্জ এবং দেশপ্রিয় পার্ক হয়ে দু’টি আলাদা রুটে হাওড়া পর্যন্ত বাস চলবে। ঠাকুরপুকুর এবং নিউ টাউন থেকে শিয়ালদহ, বালিগঞ্জ, বিমানবন্দর, দক্ষিণেশ্বর থেকে এসপ্লানেড পর্যন্ত রুটের ক্ষেত্রে বিশেষ পরিষেবা থাকছে। এ ছাড়াও কুঁদঘাট থেকে দক্ষিণেশ্বর, ডানলপ থেকে বালিগঞ্জ, চেতলা থেকে পাইকপাড়া এবং কাঁকুড়গাছি থেকে বেহালা রুটেও বিশেষ বাস পরিষেবা সচল থাকবে।

হাওড়া এবং শিয়ালদহ শাখায় একাধিক লোকাল ট্রেন পরীক্ষার দিনগুলিতে বিশেষ কিছু স্টেশনে থামবে। পরীক্ষার্থীদের সুবিধার জন্যই এই ব্যবস্থা বলে রেল সূত্রের খবর। মূলত সকাল ৮টা থেকে ১০টা এবং দুপুর ১টা ১৫ মিনিট থেকে ৩টে ১৫ মিনিটের মধ্যে ওই সব ট্রেন নির্দিষ্ট রুটে চলবে। শিয়ালদহ-রানাঘাট শাখার পলতা, জগদ্দল, কাঁকিনাড়া এবং পায়রাডাঙা স্টেশনে একাধিক ট্রেন থামবে। বারাসত-বনগাঁ শাখার সংহতি হল্ট স্টেশনে ট্রেন থামবে।

যে সব ট্রেন থামবে, তার মধ্যে রয়েছে শিয়ালদহ-কৃষ্ণনগর সিটি (৩১৮১৯ এবং ৩১৮১৮), শিয়ালদহ-কাটোয়া (৩১১১), গেদে-শিয়ালদহ (৩১৯১৬), লালগোলা-শিয়ালদহ (০৩১১৬), বারাসত-বনগাঁ (৩৩৩৬২,৩৩৩৬৩)-সহ মোট ১৫টি ট্রেন। হাওড়া ডিভিশনের ক্ষেত্রে গণদেবতা এবং আজিমগঞ্জ-হাওড়া কবিগুরু এক্সপ্রেস স্কুল রোড সংলগ্ন লোহাপুর স্টেশনে থামবে। এ ছাড়াও হাওড়া-বর্ধমান কর্ড শাখায় বেলমুড়ি, জনাই রোড এবং ডানকুনি স্টেশনে বেশ কিছু লোকাল ট্রেন এক মিনিট করে থামবে।

এ প্রসঙ্গে পূর্ব রেল তথা মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘পরীক্ষার্থীদের কথা ভেবে ওই সব ট্রেনের কিছু বাড়তি স্টেশনে থামার ব্যবস্থা করা হয়েছে।’’ সূত্রের খবর, পরীক্ষার দিনগুলিতে কলকাতা মেট্রোর ক্ষেত্রেও বিশেষ পরিষেবা দেওয়ার বিষয়টি বিবেচনায় রয়েছে বলে জানিয়েছেন তিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Higher Secondary Exam HS Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE