Advertisement
২০ মে ২০২৪
Kolkata Weather Today

পৌষের শুরুতে জাঁকিয়ে ঠান্ডা, উত্তুরে হাওয়ায় শহরজুড়ে শীতের আমেজ, কলকাতায় তাপমাত্রা কত

নিম্নচাপের কারণে ডিসেম্বরের শুরুর দিকে বাধা পেয়েছিল উত্তুরে হাওয়া। ডিসেম্বরের শেষে এসে সেই আমেজ অনুভব করছেন বাংলার মানুষ। নতুন গুড় এবং পিঠেপুলির স্বাদে চলছে শীত-বরণ।

পৌষে পা দিতেই শীতের ছোঁয়া মিলল রাজ্যে।

পৌষে পা দিতেই শীতের ছোঁয়া মিলল রাজ্যে। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২২ ০৯:২০
Share: Save:

পৌষে পা দিতেই শীতের ছোঁয়া মিলল রাজ্যে। শনিবারের পর রবিবার পৌষ মাসের দ্বিতীয় দিনেও জাঁকিয়ে ঠান্ডা পড়েছে কলকাতা ও জেলাগুলিতে। সকালের দিকে কোথাও কোথাও হাড়কাঁপানো ঠান্ডা অনুভূত হচ্ছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৭ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিক। শনিবারের চেয়ে অবশ্য রবিবার কিছুটা তাপমাত্রা বেড়েছে। শনিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম।

শনিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। তা-ও স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম। হাওয়া অফিস জানিয়েছে, রবিবার সারাদিন কলকাতার আকাশ থাকবে মেঘমুক্ত। উত্তুরে হাওয়া বিনা বাধায় রাজ্যে ঢুকছে। যার ফলে শীত পড়ছে জাঁকিয়ে। আগামী ৫ দিন তাপমাত্রার খুব বেশি হেরফের হবে না বলেই মনে করা হচ্ছে। তবে সপ্তাহের শেষে কমতে পারে তাপমাত্রা।

বঙ্গোপসাগরে এই মুহূর্তে কোনও নিম্নচাপ বা ঘূর্ণাবর্ত নেই। ফলে রাজ্যে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। গত ২৪ ঘণ্টাতেও বৃষ্টি হয়নি।

নিম্নচাপ এবং ঘূর্ণাবর্তের কারণে ডিসেম্বরের শুরুর দিকে বাধা পেয়েছিল উত্তুরে হাওয়া। ফলে জাঁকিয়ে শীত পড়তে বেশ খানিকটা দেরি হয়েছে। ডিসেম্বরের শেষে এসে সেই আমেজ অনুভব করছেন বাংলার মানুষ। নতুন গুড় এবং পিঠেপুলির স্বাদে চলছে শীত-বরণ। শীতের চেনা ছবি ধরা পড়েছে শহরজুড়ে।

কলকাতার পাশাপাশি জেলাগুলিতেও ঠান্ডা পড়েছে জাঁকিয়ে। গত কয়েক দিনে জেলায় জেলায় পারদপতন অব্যাহত। কুয়াশার পুরু চাদরে মুড়েছে উত্তর থেকে দক্ষিণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE