Advertisement
১৭ জুন ২০২৪
144 in Kolkata

কলকাতার একাংশে ১৪৪ ধারার নির্দেশ ‘রুটিন’, এর আগেও হয়েছে, সিপির নির্দেশের ব্যাখ্যা দিল পুলিশ

পুলিশ জানিয়েছে, ওই অংশে ১৪৪ ধারা জারির নির্দেশিকা নতুন কিছু নয়। প্রতি দু’মাস অন্তর ওই সীমিত এলাকার মধ্যে ১৪৪ ধারা জারি করা হয়। দু’মাস অন্তর জারি করা হয় এই সংক্রান্ত নির্দেশিকাও।

কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল।

কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৪ ২০:২৩
Share: Save:

মধ্য কলকাতার একটি অংশে দু’মাসের জন্য ১৪৪ ধারা জারি হয়েছে। এই মর্মেই গত বুধবার একটি নির্দেশিকা জারি করেছেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল। তবে কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে, ওই অংশে ১৪৪ ধারা ধারা জারিই থাকে। প্রতি দু’মাস অন্তর তার পুনর্নবীকরণ হয়।

পুলিশ জানিয়েছে, ওই অংশে ১৪৪ ধারা জারির নির্দেশ নতুন নয়। প্রতি দু’মাস অন্তর ওই সীমিত এলাকার মধ্যে ১৪৪ ধারা জারি করা হয়। দু’মাস অন্তর সেই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়। এর আগে চলতি বছরের ২৯ জানুয়ারি এবং তারও আগে গত বছরের ৩০ নভেম্বর, দু’মাসের জন্য কলকাতার ওই অংশে ১৪৪ ধারা জারি করা হয়েছিল। জারি করা হয়েছিল তার আগেও। অর্থাৎ, কলকাতার ওই নির্দিষ্ট অংশে ১৪৪ ধারা জারি করা ‘রুটিন’ বলেই জানিয়েছে পুলিশ।

কলকাতার পুলিশ কমিশনারের তরফে জারি করা ওই নোটিসে বলা হয়েছে, আগামী ২৮ মে থেকে ২৬ জুলাই বৌবাজার, হেয়ার স্ট্রিট থানা এবং ট্র্যাফিক গার্ড (হেড কোয়ার্টার)-এর আওতায় থাকা কেসি দাস ক্রসিং থেকে ভিক্টোরিয়া হাউসের দিকে যাওয়ার রাস্তায় ১৪৪ ধারা জারি থাকবে। তবে ১৪৪ ধারার আওতা থেকে বাদ থাকবে বেন্টিঙ্ক স্ট্রিট। ওই নোটিস অনুযায়ী, নির্ভরযোগ্য সূত্রে পুলিশ জানতে পেরেছে, শহরের ওই অংশে ‘হিংসাত্মক কর্মসূচি’ হওয়ার সম্ভাবনা রয়েছে। আর সেই কারণেই ১৪৪ ধারা জারি করা হয়েছে ওই এলাকায়। ঘটনাচক্রে, ওই নোটিস অনুযায়ী যে দিন থেকে কলকাতায় ১৪৪ ধারা জারি হচ্ছে, ওই একই দিনে অর্থাৎ, ২৮ মে কলকাতা উত্তরে রোড-শো করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তার পরের দিন অর্থাৎ ২৯ মে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও পদযাত্রা করবেন ওই কেন্দ্রে। যদিও পুলিশ কমিশনার যে এলাকায় ১৪৪ ধারা জারি করার নির্দেশ দিয়েছেন, প্রধানমন্ত্রী বা মুখ্যমন্ত্রী— দু’জনেরই রোড-শো বা পদযাত্রা ওই অংশ দিয়ে যাওয়ার কথা নয়। তাঁদের ‘রুট’ অন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata 144 CRPC 144 Kolkata Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE