১৮ জুন ২০২৪
বিশ্বায়নের ফলে প্রভাবিত হয়েছে শিল্প ও শিল্পক্ষেত্র। সেই সঙ্গে উঠে এসেছে শিল্পোযোগী কিছু নানা বিকল্প প্রফেশনাল কোর্স যা দিয়ে কেরিয়ার গড়ে তোলা সম্ভব।
Hotel Management

উচ্চমাধ্যমিক, মাধ্যমিকের পর কী পড়বে?

বিশ্বায়নের ফলে প্রভাবিত হয়েছে শিল্প ও শিল্পক্ষেত্র। সেই সঙ্গে উঠে এসেছে শিল্পোযোগী কিছু নানা বিকল্প প্রফেশনাল কোর্স যা দিয়ে কেরিয়ার গড়ে তোলা সম্ভব।

এসবিআইএইচএম-এর ছাত্র ছাত্রীরা

এসবিআইএইচএম-এর ছাত্র ছাত্রীরা

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ১৫:২২
Share: Save:

আজ প্রত্যেকটি মানুষ কঠিন সময়ের মধ্যে দিয়ে চলেছে। কেউই বুঝতে পারছে না আগামী দিনগুলি কি হতে চলেছে বা কি হতে পারে? সব থেকে চ্যালেঞ্জের মুখে পড়েছে সদ্য পাশ করা মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক ছাত্রছাত্রী ও অভিভাবকরা। তারা ভেবেই পাচ্ছেন না কি নিয়ে পড়াশোনা করবে? কোথায় ভর্তি হবে? ভর্তির পদ্ধতিই বা কি? সদ্য পাশ করা মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের দিশা দেখাতেই আজ আমাদের এই প্রতিবেদন।

বিশ্বায়নের ফলে প্রভাবিত হয়েছে শিল্প ও শিল্পক্ষেত্র। সেই সঙ্গে উঠে এসেছে শিল্পোযোগী কিছু নানা বিকল্প প্রফেশনাল কোর্স যা দিয়ে কেরিয়ার গড়ে তোলা সম্ভব। আজকের দিন সফল কেরিয়ার গড়ার জন্য শিল্পোযোগী প্রফেশনাল কোর্সকে বেছে নেওয়ার সিদ্ধান্ত নিতে হবে উচ্চমাধ্যমিক পাশের পরেই। ছাত্রছাত্রীরা যদি সৃজনশীল হয়, তারা যদি নিয়মিত থিওরি ও প্র্যাকটিক্যাল ক্লাসে উপস্থিত থাকে এবং তাদের যদি উচ্চাকাঙ্খা থাকে, তারা সহজেই সফল কেরিয়ার গড়তে পারবে বিভিন্ন প্রফেশনাল কোর্সের শেষে। তা হলে চিরাচরিত বিএ, বিকম, বিএসসি পাশ বা অনার্স না পড়েও ভিন্ন প্রফেশনাল কোর্স বেছে নেওয়াই সঠিক সিদ্ধান্ত। সময়ের সঙ্গে তাল মিলিয়ে নিজের ভবিষ্যতের কথা ভাবতে হবে। আর যদি আত্মবিশ্বাস আর প্ররিশ্রম করার ক্ষমতা একসঙ্গে থাকে তবে জীবনে সাফল্য আসতে বাধ্য। বর্তমানে চাকরিমুখী কয়েকটি কোর্স হল হসপিটাল ম্যানেজমেন্ট, হসপিটালিটি ম্যানেজমেন্ট, এবং হোটেল ম্যানেজমেন্ট কোর্স। আজ আমরা প্রতিটি কোর্সের ব্যাচেলর ডিগ্রি নিয়ে আলোচনা করব।

হসপিটাল ম্যানেজমেন্টের ব্যাচেলর ডিগ্রির কোর্সটি যে কোনও স্ট্রিমের থেকে ১০+২ পাশ করলে পড়তে পারবে। কোর্সটিতে তিন বছরের সেমেস্টার ভিত্তিক পরীক্ষা হয়। বিষয়গুলি হল বেসিক কনসেপ্ট অব হেলথ, হেলথকেয়ার সার্ভিস, হসপিটাল বেসড হেলথকেয়ার, হেলথ এডুকেশন, কমিউনিকেশন, বেসিক ইনফরমেশন টেকনোলজি, প্রিন্সিপাল অব ম্যানেজমেন্ট, অরগানাইজেশনাল বিহেবিয়ার, কোয়ানটিভি ম্যানেজমেন্ট, ফার্মেসি ম্যানেজমেন্ট, ইনভেনটরি ম্যানেজমেন্ট, বিলিং এবং রিকভারি ইত্যাদি। কোর্স চলাকালীন ছয় মাসের ইন্টার্নশিপ নিতে হয় ফাইভস্টার ক্যাটেগরির হসপিটালে। কোর্সের শেষে চাকরির সুযোগ রয়েছে সরকারি ও বেসরকারি মাল্টিস্পেশালিটি, সুপারস্পেশালিটি হসপিটালে ম্যানেজমেন্টের বিভিন্ন পদে। শুরুতে চাকরি হয় টেরিটোরি ম্যানেজার, মার্কেটিং অ্যাসোসিয়েট, জেনারেল ম্যানেজার, ইভেন্ট ম্য়ানেজার পদে।

হসপিটালিটি ম্যানেজমেন্টের ব্যাচেলার ডিগ্রির কোর্সটি যে কোনও স্ট্রিমের থেকে ১০+২ পাশ করলে পড়তে পারবে। কোর্সটিতে তিন বছরের সেমেস্টার ভিত্তিক পরীক্ষা হয়। বিষয়গুলি হল ফেসিলিটি প্ল্যানিং, কমিউনিকেশন, হসপিটালিটি মার্কেটিং, বিজনেস ল্, ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট, ফুড প্রোডাকশন, ফ্রন্ট অফিস ফাউন্ডেশন, ফুড সায়েন্স, নিউট্রিশন, ফুড এন্ড বেভারেজ সার্ভিস ইত্যাদি। কোর্স চলাকালীন ছয় মাসের ইন্টার্নশিপ নিতে হয় ফাইভস্টার ক্যাটেগরির হসপিটালে। কোর্সের শেষে চাকরির সুযোগ রয়েছে সরকারি ও বেসরকারি মাল্টিস্পেশালিটি, সুপারস্পেশালিটি হসপিটালে ম্যানেজমেন্টের বিভিন্ন পদে। শুরুতে চাকরি হয় টেরিটোরি ম্যানেজার, মার্কেটিং অ্যাসোসিয়েট, জেনারেল ম্যানেজার, ইভেন্ট ম্য়ানেজার পদে।

হোটেল ম্যানেজমেন্টের ব্যাচেলর ডিগ্রি কোর্সটি যে কোনও স্ট্রিমের থেকে ১০+২ পাশ করলে পড়তে পারবে। কোর্সটিতে তিন বছরের সেমেস্টার ভিত্তিক পরীক্ষা হয়। বিষয়গুলি হল ফুড প্রোডাকশন, ফ্রন্ট অফিস, কমিউনিকেশন, এফ এন্ড বেভারেজ সার্ভিস, হাউজকিপিং, বিজনেস ল্, হোটেল ইনফরমেশন সিস্টেম, হোটেল অ্যাকাউন্টিং ইত্যাদি। কোর্স চলাকালীন ছয় মাসের ইন্টার্নশিপ নিতে হয় ফাইভস্টার ক্যাটেগরির হোটেলে স্টাইপেন্ডসহ। কোর্স শেষ করার পর চাকরির সুযোগ হয় দেশ ও বিদেশের হোটেল ছাড়াও আইটি সেক্টর, ব্যাঙ্ক, রিটেল, রেলওয়েজ, টেলিকম, বিমা, জাহাজ, এবং এয়ার লাইসেন্সের মতো সংস্থায়।

উপরের এই কোর্সগুলি আমাদের রাজ্যে পড়ানো হয় যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে, তাদের মধ্যে সব থেকে উল্লেখযোগ্য সুভাস বোস ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট শিক্ষা প্রতিষ্ঠানটি।

বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানটির দু'টি ক্যাম্পাস রয়েছে। যার আয়তন ৩.৫ একর। বিল্ডিংয়ের অংশের আয়তন ৮০,০০০ বর্গফুটেরও বেশি। কি নেই শিক্ষার্থীদের জন্য? উন্নত মানের প্রযুক্তির সুবিধা সহ থিওরি ক্লাসরুম, প্র্যাকটিক্যাল ল্যাব। এছাড়া দেশ ও বিদেশের বইয়ে ঠাসা লাইব্রেরি, কনফারেন্স রুম এবং ল্যাঙ্গুয়েজ ল্যাব। এ ছাড়া ছেলেমেয়েদের জন্য রয়েছে ক্যান্টিন, কমনরুম, ইন্ডোর ও আউট ডোর গেমসের ব্যবস্থা, নিয়মিত হেলথ চেক আপ, যাতায়াতের জন্য নিজস্ব কলেজ বাস। সুন্দর শান্ত পরিবেশে এবং শিক্ষক ও শিক্ষার্থীদের মেলবন্ধনে দু'টি ক্যাম্পাসই গড়ে উঠেছে আধুনিক তথ্যপ্রযুক্তি সুবিধা সহ ম্যানেজমেন্ট কোর্সের আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান। এসবিআইএইচএমের শিক্ষক মন্ডলী শিক্ষাদানে যথেষ্ট পারদর্শী এবং অভিজ্ঞতা সম্পন্ন। এদের মধ্যে প্রায় সকলে পৃথিবীর বিভিন্ন দেশের কর্পোরেট সংস্থা ও তথ্যপ্রযুক্তি শিল্পের সঙ্গে যুক্ত ছিলেন। পাশাপাশি এনারা প্রত্যেকেই ভারত সরকারের অনুমোদিত প্রথম সারির তথ্যপ্রযুক্তি ও ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের কৃতি ছাত্র ছাত্রী। কোর্সের শেষে এখানকার শিক্ষার্থীরা সরাসরি চাকরি পেতে পারে ক্যাম্পাসিংয়ের মাধ্যমে।

ভর্তির জন্য সরাসরি যোগাযোগ করতে হবে এসবিআইএইচএম-এর অফিস নিউটাউন, অ্যাকশন এরিয়া ১, যাত্রাগাছি, কোলকাতা - ১৫৭। সময় সকাল ১১টা থেকে বিকেল ৪টে। ফর্মের দাম ৮০০ টাকা। এ ছাড়াও কলেজের ওয়েবসাই www.sbihm.com-এ গিয়ে অনলাইনেও আবেদন করা যেতে পারে।

হেল্পলাইন নম্বর: ৯৮৩০০১২৫৩৬

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE