Advertisement
২৫ এপ্রিল ২০২৪
New Town

পঞ্চায়েত থেকে কি আলাদা হবে শহর নিউ টাউন, জানতে সমীক্ষা

বাসিন্দারা জানাচ্ছেন, পুনর্বিন্যাসের পরে যে নতুন সীমানা তৈরি হয়েছে, তাতে শহর নিউ টাউনের প্রায় পুরোটাই ঢুকে গিয়েছে পঞ্চায়েতের মধ্যে।

চলতি বছরেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন।

চলতি বছরেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। প্রতীকী ছবি।

প্রবাল গঙ্গোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৩ ০৫:৪১
Share: Save:

পঞ্চায়েতের অধীনে এক বার অন্তর্ভুক্ত হয়ে যাওয়ার পরে নিউ টাউনের শহর এলাকা আবার বিচ্ছিন্ন করা যাবে কি না, তা জানতে আইন দফতরের মতামত চাইল পঞ্চায়েত দফতর। তবে কবে নাগাদ এ বিষয়ে সুস্পষ্ট চিত্র পাওয়া যাবে, সেটা নির্দিষ্ট ভাবে জানাতে পারেননি রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদার।

চলতি বছরেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। তার আগে নিউ টাউনের শহর এলাকা জ্যাংড়া-হাতিয়াড়া (২) নম্বর পঞ্চায়েতের অধীনে ১২টি বুথ ও আটটি আসনে বিভক্ত হয়ে যাওয়ায় সেখানে তোলপাড় শুরু হয়েছে। পঞ্চায়েতের ভোটার হওয়ায় প্রবল আপত্তি জানিয়ে নিউ টাউনের বাসিন্দারা সরকারের বিভিন্ন মহলে চিঠি দিয়ে সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি তুলেছেন।

তাঁদের সেই দাবির পরিপ্রেক্ষিতে নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি (এনকেডিএ) এবং উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসন যৌথ ভাবে একটি সমীক্ষা চালিয়েছিল। উদ্দেশ্য ছিল, নিউ টাউনের শহর এলাকাগুলি সত্যিই পঞ্চায়েতের অধীনে ঢুকেছে কি না, তা দেখা। সূত্রের খবর, বুথভিত্তিক সেই সমীক্ষা চলে মানচিত্র ধরে। তাতে দু’টি অ্যাকশন এরিয়াকে ঘিরে কিছু সমস্যা রয়েছে বলে খবর। যদিও জেলা প্রশাসনের তরফে কেউই বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করতে চাননি। তবে সূত্রের খবর, সম্প্রতি সেই সমীক্ষার রিপোর্ট পাঠিয়ে দেওয়া হয়েছে পঞ্চায়েত দফতরে। সেখান থেকে নির্দেশ এলে শহর এলাকাগুলিকে ওই সব বুথ এলাকা থেকে আলাদা করে দেওয়া হতে পারে বলেই মনে করা হচ্ছে।

যদিও পঞ্চায়েতমন্ত্রী বলেন, ‘‘বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। আমরা আইন বিভাগের কাছে এ নিয়ে পরামর্শ ও মতামত চেয়েছি। তারা যেমনটা বলবে, সেই অনুযায়ী এগোনো হবে।’’ তবে বিষয়টির নিষ্পত্তি হতে কত দিন লাগবে, সে সম্বন্ধে স্পষ্ট করে কিছু জানাননি মন্ত্রী।

উল্লেখ্য, ২০১৭ সালে একটি বিজ্ঞপ্তি জারি করে জ্যাংড়া-হাতিয়াড়া (২) পঞ্চায়েতের এলাকা পুনর্বিন্যাস হয়। তার আগে নিউ টাউন শহরে দু’টি বুথ ছিল। সেখানে পঞ্চায়েতের সদস্যেরাও ছিলেন। কিন্তু পুনর্বিন্যাসের পরে বুথ ও আসনের সংখ্যা বেড়ে যায়।

বাসিন্দারা জানাচ্ছেন, পুনর্বিন্যাসের পরে যে নতুন সীমানা তৈরি হয়েছে, তাতে শহর নিউ টাউনের প্রায় পুরোটাই ঢুকে গিয়েছে পঞ্চায়েতের মধ্যে। এমনকি, শাসক থেকে বিরোধী সব রাজনৈতিক দলই ওই আটটি আসনে প্রার্থী দেবে বলে মনস্থ করে ফেলেছে। কিন্তু বাসিন্দাদের দাবি, তাঁরা কর বাবদ যে টাকা এনকেডিএ-কে দেন, তাতে কখনওই তাঁরা পঞ্চায়েতের বাসিন্দা হতে পারেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

New Town Panchayat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE