Advertisement
২৯ নভেম্বর ২০২২
Dengue

সল্টলেকের হাসপাতালে মৃত্যু উত্তরপ্রদেশের ডেঙ্গি আক্রান্ত এক মহিলার, রোগবিস্তার নিয়ে উদ্বেগ

হাসপাতাল সূত্রে খবর, গত ৫ অক্টোবর অর্থাৎ বুধবার হাসপাতালে ভর্তি করানো হয় ওই মহিলাকে। তাঁর প্রবল জ্বর ছিল। রক্তে অণুচক্রিকার পরিমাণও কমে গিয়েছিল।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২২ ২৩:০৯
Share: Save:

ডেঙ্গি আক্রান্ত হয়ে সল্টলেকে মৃত্যু হল এক মহিলার। বৃহস্পতিবার সকালে সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে অর্চনা দেবী নামে ওই মহিলার মৃত্যু হয়। তাঁর বাড়ি উত্তরপ্রদেশের চন্দৌলিতে।

Advertisement

হাসপাতাল সূত্রে খবর, গত ৫ অক্টোবর অর্থাৎ বুধবার হাসপাতালে ভর্তি করানো হয় ওই মহিলাকে। তাঁর প্রবল জ্বর ছিল। রক্তে অণুচক্রিকার পরিমাণও কমে গিয়েছিল। ডেঙ্গি শক সিন্ড্রোমে মৃত্যু হয়েছে অর্চনার।

প্রতিদিনই শহরে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বাড়ছে। শেষ কয়েক সপ্তাহ এমন প্রবণতা দেখে চিন্তার ভাঁজ পড়েছে স্বাস্থ্যকর্তাদের কপালে। বাড়বাড়ন্তের নেপথ্যে বিক্ষিপ্ত কয়েক পশলা বৃষ্টি একটি বড় কারণ বলে জানাচ্ছেন সংক্রামক রোগের চিকিৎসক অমিতাভ নন্দী। তিনি জানান, টানা ভারী বৃষ্টি হলে ডেঙ্গির জীবাণুবাহী মশা এডিস ইজিপ্টাইয়ের বংশবিস্তার সম্ভব ছিল না। কোথাও মশার লার্ভা জন্মালেও সেগুলি ভেসে যেত। কিন্তু তা না হওয়ার ফলেই ক্রমশ প্রকোপ বাড়ছে। তাঁর কথায়, “মশাবাহিত এই রোগের বাড়াবাড়ির নেপথ্যে কয়েকটি বিষয় পারস্পরিক সম্পর্কযুক্ত। তা হল ভাইরাস, মশা, মানুষ এবং পরিবেশ। আবার এই পরিবেশের মধ্যে বর্ষা, জল জমা, আর্দ্রতা, তাপমাত্রা রয়েছে। এই বিষয়গুলির একটিও যদি ব্যাহত হয়, তা হলে প্রকোপ বৃদ্ধির আশঙ্কা থাকে না। কিন্তু এখন সব ক’টিই একত্রিত হয়ে গিয়েছে।” তাঁর মতে, অক্টোবর, নভেম্বর জুড়ে ডেঙ্গির প্রকোপ ভাল মতোই চলবে। ডিসেম্বরের মাঝামাঝি কিছুটা কমবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.