Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Zydus Cadilla

Zydus Cadila: ১২-১৮ বছর বয়সিদের জন্য কলকাতায় হবে জাইডাস ক্যাডিলার কোভিড টিকা ‘জাইকোভ-ডি’র ট্রায়াল

১২-১৮ বছর বয়সিদের জন্য এই টিকার ট্রায়াল হবে পার্ক সার্কাসের ইনস্টিটিউট অব চাইল্ড হেল্থ হাসপাতালে। ট্রায়াল চালানো হবে ১০০ জনের উপর।

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২১ ১৪:২৭
Share: Save:

এবার কলকাতায় হবে জাইডাস ক্যাডিলার কোভিড টিকা ‘জাইকোভ-ডি’র ট্রায়াল। ১২-১৮ বছর বয়সিদের এই টিকার ট্রায়াল হবে পার্ক সার্কাসের ইনস্টিটিউট অব চাইল্ড হেল্থ হাসপাতালে। কলকাতা ছাড়াও দেশের অন্য শহরেও হবে ট্রায়াল।

হাসপাতাল সূত্রে খবর, ইতিমধ্যেই প্রস্তুতি সারা হয়ে গিয়েছে। স্বেচ্ছাসেবক পাওয়া গেলেই দ্রুত শুরু করা হবে ট্রায়াল। ১২-১৮ বছর বয়সিরা এই ট্রায়ালে অংশ নিতে পারবে। কলকাতায় ট্রায়াল চালানো হবে ১০০ জনের উপর। দেশে মোট ১ হাজার ৫০০ জন শিশু ট্রায়ালে অংশ নেবে। এর জন্য অভিভাবকদের অনুমতির প্রয়োজন হবে।

জাইডাস ক্যাডিলা শীঘ্রই ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা ডিসিজিআই-এর কাছ থেকে এই টিকার জরুরি ব্যবহারের অনুমোদন পেতে আবেদন করতে পারে। ‘জাইকোভ-ডি’ হল ‘প্লাজমিড ডিএনএ’ টিকা। অনুমোদিত হলে ১২ বছর বা তার বেশি বয়সের শিশুদের জন্য এটি ভারতের প্রথম টিকা হতে পারে। যেহেতু সংস্থাটি এই বয়সিদের উপর আগে ট্রায়াল চালিয়েছে। জাইডাস দাবি করেছে, পরীক্ষামূলক প্রয়োগে তাদের তৈরি টিকার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ধরা পড়েনি। যা একটা সদর্থক বিষয়। তা ছাড়া এই টিকার আরও একটা সুবিধা হল যে এতে সূচ ফোটানোর কোনও প্রয়োজন পড়বে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE