Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Kona Expressway

Kona Expressway: জট এড়াতে কোনা এক্সপ্রেসওয়ের উপরে ছ’লেনের পথ

জাতীয় সড়ক কর্তৃপক্ষ ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগেই এই সেতুটি তৈরি হবে। ছয় লেনের সেতুতে গাড়ি যাওয়ার জন্য তিনটি লেন ও ফেরার জন্য তিনটি লেন থাকবে।

কোনা এক্সপ্রেসওয়ে।

কোনা এক্সপ্রেসওয়ে। —ফাইল চিত্র।

দেবাশিস দাশ
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২১ ০৬:৫৯
Share: Save:

কোনা এক্সপ্রেসওয়ের যানজট নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিভিন্ন সময়েই উদ্বেগ প্রকাশ করেছেন। সঙ্কীর্ণ সাঁতরাগাছি রেল সেতুর পাশে বিকল্প সেতু তৈরির চেষ্টা এ বার বাস্তবায়িত হতে চলেছে। কোনা এক্সপ্রেসওয়েতে তৈরি হচ্ছে ছয় লেনের ‘এলিভেটেড এক্সপ্রেসওয়ে’ (সুউচ্চ পথ)। হাওড়া সিটি পুলিশের ট্র্যাফিক দফতরের মতে, এটি তৈরি শেষ হলে যানজট কমে যাবে।

আগামী বছরের গোড়াতেই আধুনিকমানের এই উড়ালপুল তৈরির কাজ শুরু হবে। শেষ হবে দু’-তিন বছরে। তবে তার আগে আন্দুল রোড ও হাওড়া-আমতা রোড সম্প্রসারণ করা হবে। কারণ, উড়ালপুলের কাজ চলার সময়ে যানবাহন ওই দু’টি রাস্তা দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। হাওড়া সিটি পুলিশ সূত্রের খবর, ছয় লেনের এই সেতুটি তৈরি হবে বেলেপোল মোড় থেকে খেজুরতলা পর্যন্ত। এর জন্য খুব বেশি হলে ২৫-৩০টি বাড়ির একাংশ ভাঙা হতে পারে। তা ছাড়া কোনা এক্সপ্রেসওয়ের উপর দিয়ে উড়ালপুলটি যাওয়ায় নীচের যানবাহন চলাচলে কোনও সমস্যা হবে না। পুলিশ সূত্রের খবর, ন’কিলোমিটার দীর্ঘ এই এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করবে এক বহুজাতিক নির্মাণ সংস্থা।

উড়ালপুলের কাজ শুরু করার আগে রাজ্য পূর্ত দফতর আন্দুল রোড ও হাওড়া-আমতা রোডের দু’পাশে কোথাও এক মিটার, কোথাও সাড়ে তিন মিটার চওড়া করবে। যাতে যানজট এড়াতে হাওড়া থেকে কলকাতামুখী গাড়িকে হাওড়া-আমতা রোড দিয়ে ঘুরিয়ে দেওয়া যায়। আর আন্দুল রোড সম্প্রসারণ করা হবে কারণ কলকাতা থেকে আসা গাড়ি ওই রাস্তা দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। দু’টি রাস্তা সম্প্রসারণের জন্য পুলিশকে বাজার ও জবরদখলকারী হটিয়ে দিতে বলা হয়েছে। হাওড়া সিটি পুলিশের এক কর্তা বলেন, ‘‘সেতুর নকশা চূড়ান্ত হয়ে গিয়েছে। আগামী বছরের জানুয়ারি থেকেই নির্মাণ শুরু হয়ে যাবে। এই সেতু তৈরি হলে হাওড়া শহরের পশ্চিম প্রান্তের উন্নয়ন অনেকটা সল্টলেক, নিউ টাউনের মতো হবে। কারণ, কলকাতা থেকে নিশ্চিন্দা, বালি, ডোমজুড়ে পৌঁছতে অনেক কম সময় লাগবে।’’

জাতীয় সড়ক কর্তৃপক্ষ ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগেই এই সেতুটি তৈরি হবে। ছয় লেনের সেতুতে গাড়ি যাওয়ার জন্য তিনটি লেন ও ফেরার জন্য তিনটি লেন থাকবে। ওই সেতু দিয়ে মূলত পণ্যবাহী গাড়ি-সহ সব ধরনের গাড়ি চলাচল করতে পারবে। সেতুতে গাড়ি চলাচলের জন্য নেওয়া হবে টোল ট্যাক্স। কোনা এক্সপ্রেসওয়ের খেজুরতলাতেই তৈরি হবে সেই টোল প্লাজ়া।

হাওড়া সিটি পুলিশ সূত্রের খবর, সেতুটি চালু হলে উপর দিয়ে এবং নীচের কোনা এক্সপ্রেসওয়ে দিয়ে গাড়ি যাতায়াত করবে। নকশায় দেখা যাচ্ছে, সেতুটি তৈরি হচ্ছে সাঁতরাগাছি রেল সেতুর পাশ দিয়ে। এ জন্য সেতুর উচ্চতা সাঁতরাগাছি রেল সেতু থেকে অনেকটাই বেশি হবে। পুলিশের দাবি, এর ফলে এক দিকে যেমন সাঁতরাগাছি সেতুতে যানজট হবে না, তেমনই কোনা এক্সপ্রেসওয়েতে যানজটের সমস্যাও থাকবে না। পাশাপাশি হাওড়ার ডোমজুড়, সলপ, নিশ্চিন্দা, বালির সঙ্গে কলকাতার সংযোগ স্থাপন দ্রুত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kona Expressway Santragachi Nabanna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE