Advertisement
১৬ মে ২০২৪
Kunal Ghosh on Abhishek-Mamata

মমতা কত দিন মুখ্যমন্ত্রী? তাঁর উত্তরসূরিই বা কে হবেন? তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষের ‘ভবিষ্যদ্বাণী’

তৃণমূলের নতুন প্রজন্মের নেতাদের সঙ্গে প্রবীণদের মধ্যে মতপার্থক্য হচ্ছে বলে গত কিছু দিন ধরে আলোচনা চলেছে রাজনীতির অলিন্দে। রবিবার এ বিষয়ে কুণাল ঘোষও কথা বলেছেন।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ১৬:৫৩
Share: Save:

বাংলায় বিধানসভা ভোট ২০২৬ সালে। তবে তৃণমূল মুখপাত্র এখনই বলে দিলেন ২০৩৬ সাল পর্যন্ত বাংলায় কোন দল ক্ষমতায় থাকবে। আর তার পরেই বা কে হবেন বাংলার মুখ্যমন্ত্রী।

রবিবার একটি সভায় এ সংক্রান্ত একটি সম্ভাবনার কথা জানিয়েছেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ। আর সেই প্রসঙ্গে কথা বলতে গিয়ে কুণাল জানিয়েছেন, মমতা বন্দ্যোপাধ্যায় আর কত দিন থাকবেন বাংলার মুখ্যমন্ত্রী। তাঁর পরে কে হবেন তাঁর উত্তরসূরি। কুণালের কথায় উঠে এসেছে তৃণমূলের অন্দরে চলা সাম্প্রতিক ‘নতুন-পুরাতন দ্বন্দ্ব’-র প্রসঙ্গও।

কুণাল রবিবার জানিয়েছেন, বাংলার মুখ্যমন্ত্রী পদে মমতা থাকবেন ২০৩৬ সাল পর্যন্ত। তবে তার পরেও বাংলায় তৃণমূল শাসনের অবসান হবে না। কুণাল জানিয়েছেন, বাংলার সরকার তখনও চালাবে মমতার হাতে গড়া তৃণমূলই। তবে এক নতুন মুখ্যমন্ত্রীর অধীনে।

কে হবেন মমতার উত্তরসূরি? তৃণমূলে এখন ‘সেকেন্ড ইন কমান্ড’ বলে পরিচিত দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। যে হেতু মমতা দলের সর্বময় নেত্রী, তাই তাঁকে ‘তৃণমূলের দ্বিতীয়’ও বলেন অনেকে। কুণাল জানিয়েছেন, ২০৩৬ সালের পর অভিষেকই হবেন বাংলার পরবর্তী মুখ্যমন্ত্রী।

এ ব্যাপারে বিরোধীদের সতর্ক করেই তিনি বলেন, ‘‘বিরোধীরা শকুনের মতো নজর রেখেছে তৃণমূলের উপর। তারা ভাবছে, তৃণমূলকে ভাঙতে পারলে, তৃণমূলকে দুর্বল করতে পারলেই পশ্চিমবঙ্গের দখল নেওয়া যাবে! কিন্তু সে গুড়ে বালি। ২০৩৬ সাল অবধি বাংলার মুখ্যমন্ত্রী থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়, তার পরে মুখ্যমন্ত্রী হবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সরকার থাকবে, চলবে।’’

রবিবার চুঁচুড়ায় একটি অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন তৃণমূল মুখপাত্র কুণাল। সেই অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন হুগলির তৃণমূল নেতা, বিধায়কেরাও। মঞ্চে বক্তৃতা দেওয়ার সময় বিজেপির প্রসঙ্গ উঠতেই কুণাল ওই মন্তব্য করেন। তবে তৃণমূলকে ভাঙার কথা বলে তিনি ঠিক কী বোঝাতে চেয়েছেন, তা কুণাল সরাসরি উল্লেখ না করলেও অনেকেই মনে করছেন, আসলে তৃণমূলের অন্দরে ‘নবীন-প্রবীণের দ্বন্দ্ব’-র বিষয়টির প্রতি ইঙ্গিত করেছেন কুণাল।

তৃণমূলের নতুন প্রজন্মের নেতাদের সঙ্গে প্রবীণদের মতপার্থক্য হচ্ছে বলে গত কিছু দিন ধরেই আলোচনা চলেছে রাজনীতির অলিন্দে। রবিবার কুণাল সেই ধন্দ কাটিয়ে বলেছেন, ‘‘তৃণমূলে যাঁরা সিনিয়র, তাঁদের অভিজ্ঞতাও আমাদের দরকার। আবার যাঁরা নতুন প্রজন্ম তাঁদের নতুন দৃষ্টিভঙ্গি, সময়োপযোগিতা, গতিও আমাদের দরকার। তাই তৃণমূলে সিনিয়র বনাম জুনিয়র নয়, সিনিয়র এবং জুনিয়র। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সেনাপতিত্বে তৃণমূলের সিনিয়র এবং জুনিয়র একসঙ্গে লড়ছে এবং লড়বে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Abhishek Banerjee Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE