Advertisement
০৭ মে ২০২৪
Soma Chakraborty

এক দিনে ইডির ঘরে ১ কোটি! বনির ৪৪ লক্ষের পর জমা পড়ল কুন্তলের ঘনিষ্ঠ সোমার ৫৫ লক্ষ

এর আগে ইডির জেরার মুখে পড়েছিলেন সোমা চক্রবর্তী। বেরিয়ে সোমা জানিয়েছিলেন, ইডি যে নথি চেয়েছিল তা জমা দিতেই এসেছিলেন। এ বার তিনি বনির মতোই কুন্তলের থেকে ঋণ হিসাবে নেওয়া টাকা ফেরালেন।

image of kuntal ghosh and soma chakraborty

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) সূত্রে জানা গিয়েছে, ৫৫ লক্ষ ৬৩ হাজার টাকা ফিরিয়েছেন সোমা চক্রবর্তী (ডান দিকে)। — ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ১১:৪৬
Share: Save:

বনি সেনগুপ্তের পর সোমা চক্রবর্তী। কুন্তল ঘোষের থেকে নেওয়া টাকা ফেরালেন তাঁর ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত সোমা। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) সূত্রে জানা গিয়েছে, ৫৫ লক্ষ ৬৩ হাজার টাকা ফিরিয়েছেন তিনি। ওই টাকা কুন্তলের থেকে ঋণ হিসাবে নিয়েছিলেন তিনি। টাকা এখন কুন্তলের অ্যাকাউন্টে জমা করেছেন বনি এবং সোমা। পরে সেই অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করবে ইডি।

ইডি সূত্রে জানা গিয়েছে, তৃণমূলের প্রাক্তন যুবনেতা কুন্তলের অ্যাকাউন্ট থেকে যে টাকা লেনদেন হয়েছিল, তার মধ্যে এক দিনে এক কোটি টাকা উদ্ধার করা হয়েছে। বনি সেনগুপ্ত ইতিমধ্যেই ৪৪ লক্ষ টাকা ফেরত দিয়েছেন। এ বার টাকা ফেরত দিলেন সোমাও। সেই অ্যাকাউন্ট দু’টি ইতিমধ্যে বাজেয়াপ্ত করেছে ইডি। সূত্রের খবর, কুন্তলের মোট ১০টি অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করা হয়েছে।

নিয়োগ দুর্নীতিকাণ্ডে ইডির হাতে গ্রেফতার হন কুন্তল। নিয়োগ মামলায় যুবনেতা কুন্তলের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কোথায় গিয়েছে তা খুঁজে দেখতে গিয়ে ব্যবসায়ী সোমার নাম পায় ইডি। তদন্তকারীদের দাবি, কুন্তলের অ্যাকাউন্ট থেকে অন্তত ৫০ লক্ষ টাকা গিয়েছে সোমার অ্যাকাউন্টে। সোমার নেল পার্লার রয়েছে। সেই পার্লারের সঙ্গে নাম জড়িয়েছে বনির বান্ধবী কৌশানী মুখোপাধ্যায়ের। সোমার পার্লারে মডেলিংয়ের কাজ করেছিলেন কৌশানী। তবে সোমার ব্যাপারে কৌশানীর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেছিলেন, ‘‘আমি সোমা চক্রবর্তী নামটাই শুনছি এই প্রথম। ওঁর পার্লারের হয়ে মডেলিং করার কথা তো মনেই পড়ছে না।’’

এর পরেই সোমাকে তলব করে ইডি। গত শুক্রবার নথিপত্র নিয়ে সেই সোমা হাজির হয়েছিলেন সিজিও কমপ্লেক্সে। বেরিয়ে সোমা জানিয়েছিলেন, ইডি যে নথি চেয়েছিল তা জমা দিতেই এসেছিলেন তিনি। এর পরেই নখ পরিচর্যার পার্লারের মালকিন সোমার কাছে জানতে চাওয়া হয়, কৌশানী কি তাঁর সংস্থার হয়ে বিজ্ঞাপনে কাজ করেছিলেন? জবাবে সোমা বলেছিলেন, ‘‘আমার ব্র্যান্ডিং করেছিল ও।’’ এ বার সোমা ইডিকে টাকা ফেরালেন।

কুন্তল গ্রেফতার হওয়ার পর থেকে নিয়োগ দুর্নীতিতে একের পর এক জনের নাম জড়িয়েছে। জেরার মুখে ইডি আধিকারিকদের কাছে কুন্তল দাবি করেছিলেন, নিয়োগ দুর্নীতিতে বাজার থেকে তোলা টাকার মধ্যে তিনি বনিকে ৪০ লক্ষ দিয়েছিলেন। গাড়ি কিনতে। এর পরই সিজিও কমপ্লেক্সে ডাক পান বনি। দু’দফায় জিজ্ঞাসাবাদও করা হয় তাঁকে। প্রশ্ন করা হয় বনির বিদেশযাত্রা অর্থের উৎস নিয়েও। এর পর বনি ইডিকে জানিয়েছিলেন, কুন্তলের দেওয়া ৪০ লক্ষ টাকায় তিনি গাড়ি কিনেছিলেন। ইডি সূত্রের খবর, বনি দাবি করেছিলেন, ২০১৭ সালে কুন্তলের দেওয়া সেই টাকা তিনি সরাসরি নেননি। পরিবর্তে সেই টাকা পাঠানো হয়েছিল গাড়ির শো-রুমে। বৃহস্পতিবার সেই টাকা ফেরত দেন বনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Soma Chakraborty Kuntal Ghosh ED
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE