Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Abhishek Banerjee

উত্তরবঙ্গে গিয়ে কথা দেন নেতা অভিষেক, সেই কথা রাখার ঘোষণা করলেন শ্রমমন্ত্রী মলয়

সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে জলপাইগুড়ির মালবাজারে তৃণমূলের শ্রমিক সংগঠন এক সভায় হাজির হয়েছিলেন অভিষেক। সেখানে তিনি চা বাগানের শ্রমিকদের পরিচয়পত্র দেওয়ার সুপারিশ করেন।

অভিষেকের হাতেই ডিজিটাল কার্ড দিতে চাইছে শ্রম দফতর।

অভিষেকের হাতেই ডিজিটাল কার্ড দিতে চাইছে শ্রম দফতর।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ১৪:১০
Share: Save:

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রস্তাব মেনে পশ্চিমবঙ্গে চা বাগানে শ্রমিকদের ডিজিটাল পরিচয়পত্র দেবে রাজ্য শ্রম দফতর। সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে জলপাইগুড়ির মালবাজারে তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিইউসির এক সভায় হাজির হয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। সেই জনসভায় তিনি উত্তরবঙ্গের সমস্ত চা বাগানের শ্রমিকদের পরিচয়পত্র দেওয়ার সুপারিশ করেছিলেন শ্রমমন্ত্রী মলয় ঘটকের কাছে। সূত্রের খবর, ওই সভায় হাজির শ্রমমন্ত্রী তখন থেকেই এ বিষয়ে উদ্যোগী হতে শুরু করেন। চা বাগানে শ্রমিকদের কী ধরনের পরিচয়পত্র দেওয়া যায়, সে ব্যাপারে তাঁর আলোচনা শুরু হয় দফতরের আধিকারিকদের সঙ্গে। ঠিক হয়, ৩ লক্ষ ৮৩ হাজার শ্রমিককে পরিচয়পত্র দেওয়ার কাজ করবে শ্রম দফতর। চলতি বছর ডিসেম্বর মাসের মধ্যেই এই কাজ শেষ করে ফেলা হবে বলে লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে।

এই কাজে মোট আট ধরনের ডিজিটাল কার্ডকে বিবেচনা আওতায় আনা হয়েছিল। রাজ্য স্বাস্থ্য সাথী কার্ড, রাজ্যের ডিজিটাল রেশন কার্ড-সহ বিভিন্ন বেসরকারি সংস্থা পরিচয়পত্র খতিয়ে দেখার পর চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে শ্রম দফতর। ডিজিটাল কার্ডের নকশা চূড়ান্ত হওয়ার পর তা তৈরি করার জন্য চূড়ান্ত অনুমোদন দিয়ে দিয়েছেন শ্রমমন্ত্রী। উৎসবের মরসুম শেষ হয়ে গেলে পরিচয়পত্র দেওয়ার কাজ শুরু করবেন তারা। শ্রম দফতর সূত্রে খবর, পুজোর আগে কার্ড দেওয়ার ব্যাপারে আলোচনা করতে উত্তরবঙ্গ সফর ছেড়ে এসেছেন মন্ত্রী মলয়। সূত্রের খবর, ডিজিটাল কার্ড দেওয়ার সূচনা অভিষেকের হাত দিয়েই শুরু করাতে চান মলয়। বর্তমানে চোখের চিকিৎসা করাতে আমেরিকায় অভিষেক। তিনি কলকাতায় ফিরলে সে বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলেই শ্রম দফতর সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE