Advertisement
০৪ মে ২০২৪
Lalbazar

কাজে সুবিধার পাশাপাশি পদোন্নতির সুযোগ, ট্র্যাফিকে অতিরিক্ত ইনস্পেক্টরের ভাবনা

লালবাজার সূত্রের খবর, পদোন্নতির সুযোগ যাতে বাড়ে, তার জন্য নতুন ৪৫টি ইনস্পেক্টর (তদন্তকারী অফিসার নয়) পদ সৃষ্টি করার প্রস্তাব নবান্নে পাঠানো হয়েছে।

An image of Lalbazaar

লালবাজার। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ০৭:১৪
Share: Save:

ট্র্যাফিক পুলিশের প্রতিটি গার্ডে এক জন করে অতিরিক্ত ইনস্পেক্টর দেওয়ার ব্যাপারে ভাবনাচিন্তা শুরু করেছে লালবাজার। তাঁদের ট্র্যাফিক গার্ডের অতিরিক্ত ওসি হিসাবে কাজ করানোর পরিকল্পনা রয়েছে লালবাজারের একাংশের। বর্তমানে কলকাতা পুলিশের ২৫টি ট্র্যাফিক গার্ডের মধ্যে দু’টি গার্ডে ওসি বাদে দু’জন করে অতিরিক্ত ওসি রয়েছেন। একটি গার্ডে রয়েছেন তিন জন অতিরিক্ত ওসি।

পুলিশ আধিকারিকেরা জানিয়েছেন, প্রতিটি গার্ডে এক জন করে অতিরিক্ত ওসি নিয়োগ করা হলে শহরের যান নিয়ন্ত্রণ ব্যবস্থা যেমন উন্নত করা সম্ভব হবে, তেমনই সার্জেন্ট থেকে ইনস্পেক্টর পদে পদোন্নতির সুযোগ তৈরি হবে। উল্লেখ্য, কলকাতা পুলিশে সার্জেন্ট থেকে ইনস্পেক্টর পদে ওঠার ক্ষেত্রে অনেকে পিছিয়ে রয়েছেন। অভিযোগ, চাকরির প্রায় ২৩ বছর পরেও সার্জেন্টদের একাংশের কোনও পদোন্নতি ঘটেনি। উল্টো দিকে, রাজ্য পুলিশে গড়ে ১৩ থেকে ১৪ বছরের মধ্যে পদোন্নতি ঘটেছে বলে কলকাতা পুলিশের একটি অংশের অভিযোগ।

লালবাজার সূত্রের খবর, পদোন্নতির সুযোগ যাতে বাড়ে, তার জন্য নতুন ৪৫টি ইনস্পেক্টর (তদন্তকারী অফিসার নয়) পদ সৃষ্টি করার প্রস্তাব নবান্নে পাঠানো হয়েছে। দ্রুতই তা অনুমোদন পাবে বলে ট্র্যাফিক পুলিশের কর্তাদের আশা। তা চলে এলেই প্রতিটি গার্ডে এক জন করে অতিরিক্ত ইনস্পেক্টর দেওয়া নিয়ে চিন্তা করছেন আধিকারিকেরা।

সূত্রের খবর, বর্তমানে স্কুলের সামনে ট্র্যাফিক পুলিশ মোতায়েন বাধ্যতামূলক হওয়ার ফলে ভোর থেকেই ট্র্যাফিক গার্ডের ইনস্পেক্টরদের এক জনকে রাস্তায় থাকতে হচ্ছে। ডিউটি চলছে রাত পর্যন্ত।
অতিরিক্ত ইনস্পেক্টর দিলে ট্র্যাফিক গার্ডের কাজে সুবিধার পাশাপাশি বাহিনীর নিচুতলার কর্মীদের তত্ত্বাবধান করাও সোজা হবে। এক আধিকারিক জানান, বর্তমানে রাতে যান নিয়ন্ত্রণ করার জন্য বাহিনীর তরফে দু’জন সার্জেন্টের সঙ্গে ট্র্যাফিক পুলিশের কনস্টেবলরা থাকেন। ওই নতুন পদ তৈরি হলে রাতেও প্রতিটি গার্ডে এক জন করে ইনস্পেক্টর থাকতে পারবেন। এতে নজরদারির পাশাপাশি যে কোনও কঠিন পরিস্থিতি সামলানো সহজ হবে। লালবাজারের ওই ভাবনা বাস্তবায়িত হয় কি না, সে দিকেই এখন তাকিয়ে আছেন ট্র্যাফিক পুলিশের আধিকারিকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE