Advertisement
২০ এপ্রিল ২০২৪
CPM

দিল্লির কৃষক আন্দোলনের সমর্থনে রাজ্য জুড়ে পথে নামল বাম কৃষক সংগঠনগুলি

কৃষি আইন বাতিলের দাবিতে ডায়মন্ড হারবারে পথ অবরোধ।

কৃষি আইন বাতিলের দাবিতে ডায়মন্ড হারবারে পথ অবরোধ। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২১ ১৬:১০
Share: Save:

পূর্ব ঘোষণা মতো শনিবার সকাল থেকে রাজ্যের বিভিন্ন জায়গায় পথসভা ও পথ অবরোধ কর্মসূচি পালন করল বাম কৃষক সংগঠনগুলো এবং কংগ্রেস। মোটের উপর শান্তিপূর্ণ ভাবেই এই কর্মসূচি পালিত হয়। কোনও কোনও জায়গায় অবরোধ তোলা নিয়ে পুলিশের সঙ্গে বচসা হলেও বড়সড় অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয়নি।

কেন্দ্রের নয়া কৃষি আইন বাতিল, ফসলের ন্যায্য মূল্যের দাবিতে শনিবার মুর্শিদাবাদের কান্দি বাসস্ট্যান্টের কাছে বহরমপুর-সাঁইথিয়া ১১ নম্বর রাজ্য সড়কে অবরোধ চলে। অবরোধস্থল থেকে কৃষি আইন প্রত্যাহার ছাড়াও এনআরসি-র বিরুদ্ধে স্লোগান ওঠে। কৃষি আইন নিয়ে রাজ্য সরকারের ভূমিকারও সমালোচনা করা হয় পথসভায়। দেশ জুড়ে সাম্প্রদায়িক বিভেদের বাতাবরণ তৈরি করা হচ্ছে বলে কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন আন্দোলনকারীরা। অবরোধ তোলা নিয়ে আন্দোলনকারী ও পুলিশের মধ্যে সাময়িক বচসা শুরু হয়। পরে পুলিশ অবরোধ সরিয়ে দেয়। অবরোধের ফলে বেশ কিছুক্ষণ এই রাজ্য সড়কে যান চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়।

কৃষক আন্দোলনের আঁচ পড়ে পশ্চিম বর্ধমানের আসানসোলেও। আসানসোলের বার্ণপুর মোড়ে সারা ভারত কৃষক ক্ষেত মজদুর সংস্থা ও বার্ণপুর গুরুদ্বার প্রবন্ধক কমিটির তরফে জিটি রোড অবরোধ করা হয়। শনিবার ১২টা নাগাদ এই অবরোধ কর্মসূচির ফলে আসানসোল চৌমাথা মোড় কার্যত অবরুদ্ধ হয়ে পড়ে। কেন্দ্রীয় আইন প্রত্যাহার না করলে আন্দোলন আরও জোরদার হবে বলে স্লোগানও ওঠে।

রামপুরহাটে বিক্ষোভ অবরোধ।

রামপুরহাটে বিক্ষোভ অবরোধ। নিজস্ব চিত্র।

বীরভূমেও একাধিক জায়গায় আবরোধ কর্মসূচি পালিত হয়। দিল্লির কৃষক আন্দোলনের সমর্থনে বোলপুর বাইপাস রোডে বাম-কংগ্রেসের যৌথ ভাবে কর্মসূচি পালন করে। কর্মসূচিতে অংশ নেন সিপিএম নেতা গৌতম ঘোষ, বুকুল ঘড়ুই, আরএসপি নেতা তুষার বন্দ্যোপাধ্যায়, জেলা কংগ্রেস নেতা তপন সাহা-সহ অনেকে। রামপুরহাট বাসস্ট্যান্ড থেকে একটি মিছিল বেরিয়ে শহর পরিক্রমা করে। পরে বাসট্যান্ডের সামনে জাতীয় সড়কে টায়ারে আগুন ধরিয়ে পথ অবরোধ করে বিক্ষোভকারীরা। খবর পেয়ে ঘটনাস্থলে এসে বিক্ষোভকারীদের সরিয়ে দেয় পুলিশ।

বীরভূমে পথঅবরোধ।

বীরভূমে পথঅবরোধ। নিজস্ব চিত্র।

হুগলিতেও কেন্দ্রের নয়া কৃষি আইন বাতিলের দাবিতে ২ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান বাম কৃষক সংগঠনের সদস্য এবং শিখ সম্প্রদায়ের মানুষরা। শনিবার ডানকুনিতে ২ নম্বর জাতীয় সড়কের উপর বসে পড়ে বিক্ষোভ দেখায় গুরদ্বার শিখ সঙ্গত। অবরোধের ফলে কলকাতা এবং বর্ধমানগামী সমস্ত গাড়ি চলাচল বন্ধ হয়ে পড়ে। কৃষি আইন বাতিলের দাবিতে হুগলির কোন্নগর বাটা মোড়ে সিপিএম কোন্নগর এরিয়া কমিটির পক্ষ থেকে জিটি রোড অবরোধ করা হয়।

পুলিলিয়াতেও এই কর্মসূচি পালন করেন বাম কংগ্রেস নেতা কর্মীরা। কৃষি বিল প্রত্যাহারের দাবিতে পুরুলিয়ার পারার আনাড়াতে দীর্ঘক্ষণ চাক্কা জ্যাম কর্মসূচি চলে।

পুরুলিয়ায় বাম কর্মীদের বিক্ষোভ।

পুরুলিয়ায় বাম কর্মীদের বিক্ষোভ। নিজস্ব চিত্র।

কৃষি বিলের বিরোধিতা করে শনিবার আড়াইটা নাগাদ দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবার স্টেশন মোড়ে ১১৭ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে বাম কৃষক সংগঠনগুলি। অবরোধের জেরে অবরুদ্ধ হয়ে পড়ে জাতীয় সড়ক। দীর্ঘক্ষণ অবরোধ চলার পর পুলিশ এসে তা সরিয়ে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Agitation Congress CPM Farmers Agitation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE