×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জানুয়ারি ২০২১ ই-পেপার

বিরোধী নেতাকে কম সময়, ওয়াক-আউটও

নিজস্ব সংবাদদাতা
কলকাতা২৮ নভেম্বর ২০১৯ ০২:১৬
বিরোধী দলনেতা আব্দুল মান্নান।

বিরোধী দলনেতা আব্দুল মান্নান।

বিধানসভায় সংবিধান দিবস নিয়ে আলোচনায় তাঁকে গুরুত্ব দিয়ে বক্তৃতার জন্য যথেষ্ট সময় বরাদ্দ করা হয়নি বলে অভিযোগ করলেন বিরোধী দলনেতা আব্দুল মান্নান। তবে সরকার পক্ষ এবং স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় অবশ্য তাঁর ওই অভিযোগ উড়িয়ে দিয়েছেন।

মান্নানের অভিযোগ, ‘‘বিরোধী দলনেতা পদমর্যাদায় পূর্ণমন্ত্রীর সমান। অথচ মঙ্গলবার বিধানসভায় সংবিধান দিবস নিয়ে আলোচনায় আমাকে দেওয়া হয়েছিল মাত্র সাত মিনিট! আর চন্দ্রিমা ভট্টাচার্য প্রতিমন্ত্রী হওয়া সত্ত্বেও তাঁর জন্য ২০ মিনিট!’’ এর প্রতিবাদেই তিনি মঙ্গলবার বিধানসভায় ওই বিষয়ে বক্তৃতা করেননি বলেও মান্নান জানান।

বুধবার আলোচনার দ্বিতীয় দিনে চন্দ্রিমা বলেন, ‘‘আমাকে ২০ মিনিট সময় দেওয়া নিয়ে বিরোধী দলনেতা প্রশ্ন তুলেছেন দেখলাম। অথচ নানা কাজে এই প্রতিমন্ত্রীর কাছেই যেতে তাঁর অসুবিধা হয় না।’’ চন্দ্রিমার ওই বক্তব্যের পরে সভায় ঢুকে মান্নান কিছু বলতে চাইলে স্পিকার তাঁকে নিরস্ত করেন। বলেন, ‘‘কারও চেয়ারের দিকে আঙুল তুলবেন না। আমি বিষয়টা দেখব।’’ বিরোধীদের অধিকার খর্বের প্রতিবাদে ওয়াক আউট করেন কংগ্রেস ও বাম। আজ, বৃহস্পতিবার বিধানসভার কার্য উপদেষ্টা কমিটির বৈঠকেও যোগ দেবে না তারা। মান্নান কেন এমন অভিযোগ করছেন, তা নিয়ে স্পিকার উষ্মা প্রকাশ করেছেন।

Advertisement
Advertisement