Advertisement
১০ ডিসেম্বর ২০২২
CPM

জেইই-তে নেই বাংলা, প্রতিবাদ বাম-কংগ্রেসের

জেইই-তে ইংরেজি ও হিন্দির পাশাপাশি গুজরাতি ভাষায় পরীক্ষার সুযোগ মিলবে বলে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) নির্দেশিকায় জানিয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২০ ০৩:০৯
Share: Save:

করোনা পরিস্থিতির মধ্যে নিট এবং জেইই পরীক্ষা ধার্য করা নিয়ে বিতর্ক চলছে। পরীক্ষা পিছনোর দাবি উঠেছে নানা মহল থেকেই। সেই দাবি জারি রাখার পাশাপাশিই জেইই-র জন্য ভাষা নীতি নিয়ে প্রশ্ন তুলল বাম ও কংগ্রেস। রাজ্যের বিরোধী দলনেতা আব্দুল মান্নান এবং বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী বৃহস্পতিবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল নিশাঙ্ককে চিঠি পাঠিয়ে প্রশ্ন তুললেন, ওই সর্বভারতীয় পরীক্ষায় আঞ্চলিক ভাষা হিসেবে শুধু গুজরাতি থাকবে কেন? কেন সেখানে বাংলা থাকবে না?

জেইই-তে ইংরেজি ও হিন্দির পাশাপাশি গুজরাতি ভাষায় পরীক্ষার সুযোগ মিলবে বলে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) নির্দেশিকায় জানিয়েছে। আগের বারও এই বিষয়ে বিতর্ক হয়েছিল, এমন নীতি নিয়ে আপত্তি জানিয়েছিল রাজ্য সরকারও। মান্নান ও সুজনবাবু চিঠিতে লিখেছেন, রাজ্যের তরফে প্রতিবাদ জানানোর পরেও ভাষা নীতির ক্ষেত্রে কোনও পুনর্বিবেচনা হল না, এমন ঘটনা দুর্ভাগ্যজনক। সুজনবাবু এ দিন বলেন, ‘‘কীসের ভিত্তিতে শুধু গুজরাতি তালিকায় জায়গা পাবে? কত মানুষ সেই ভাষায় কথা বলছেন, সেই সংখ্যার নিরিখে বিশ্বের পঞ্চম বৃহত্তম ভাষা বাংলা। অথচ বাংলার জায়গা থাকবে না?’’ জেদাজেদি না করে নিট-জেইই পিছিয়ে দেওয়ার দাবিও করেছেন তাঁরা। দুই বিরোধী নেতার বক্তব্য, ‘‘রাজ্যপালের কাছেও আমাদের দাবি, ছাত্র-ছাত্রীদের স্বার্থে এই দু’টি বিষয় নিয়েই কেন্দ্রের সঙ্গে কথা বলুন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.