Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Republic Day 2024

গণতন্ত্র, সংবিধান রক্ষার ডাক বামের

কলকাতা-সহ বিভিন্ন জেলায় শুক্রবার মিছিলও হয়েছে বামফ্রন্টের উদ্যোগে। কলকাতায় এন্টালি বাজার এবং হাজরা মোড়ে জাতীয় পতাকা উত্তোলনের পরে সংক্ষিপ্ত আকারে সমাবেশ ছিল।

প্রজাতন্ত্র দিবসে সংবিধান রক্ষার ডাক দিয়ে বামফ্রন্টের সভা। কলকাতায়।

প্রজাতন্ত্র দিবসে সংবিধান রক্ষার ডাক দিয়ে বামফ্রন্টের সভা। কলকাতায়। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ০৬:১৪
Share: Save:

নরেন্দ্র মোদী সরকারের হাতে দেশের গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও যুক্তরাষ্টীয় কাঠামো আক্রান্ত। এই অভিযোগ সামনে রেখে সংবিধানকে হাতিয়ার করে গণতন্ত্র রক্ষার লড়াই জোরদার করার ডাক দিলেন বাম নেতৃত্ব। প্রজাতন্ত্র দিবস উপলক্ষে গোটা রাজ্যেই সংবিধানের প্রস্তাবনা পাঠের কর্মসূচি নিয়েছিল বামফ্রন্ট। কলকাতা-সহ বিভিন্ন জেলায় শুক্রবার মিছিলও হয়েছে বামফ্রন্টের উদ্যোগে। কলকাতায় এন্টালি বাজার এবং হাজরা মোড়ে জাতীয় পতাকা উত্তোলনের পরে সংক্ষিপ্ত আকারে সমাবেশ ছিল। জাতীয় পতাকা তোলার পরে বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু বলেন, ‘‘আরএসএসের মতাদর্শে চালিত মোদী সরকার দেশের জনগণের সাংবিধানিক অধিকার কেড়ে নিচ্ছে। স্বাধীনতার ৭৬ বছর পরেও সংখ্যাগরিষ্ঠ মানুষের দুর্দশা বেড়ে চলেছে। নির্দিষ্ট কিছু গোষ্ঠী মুনাফার পাহাড়ে বসে মোদীর প্রচারের ব্যবস্থা করে চলেছে। আর অন্য দিকে দেশবাসীর শিক্ষা, স্বাস্থ্য, আশ্রয় সব কিছুর সর্বনাশ ঘটিয়ে, নানা ক্ষেত্রে অবাধে দুর্নীতি চলছে। নদী, পাহাড়, জঙ্গল, পরিবেশ সব কিছুই মুনাফালোভীদের কাছে বিক্রি হয়ে যাচ্ছে! মানুষকে এর প্রতিবাদে সংগঠিত করতে হবে।’’ সংবিধানের আদর্শ রক্ষার জন্য সকলকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। হাজরা মোড়ের সভায় বিমানবাবু ছাড়াও ছিলেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, পলিটব্যুরো সদস্য সূর্যকান্ত মিশ্র এবং বামফ্রন্টের শরিক দলের রাজ্য নেতৃত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE