Advertisement
০৩ মে ২০২৪
CPM

ইতিহাস মোছার চেষ্টা, সুভাষ-স্মরণে সরব বাম

সুভাষের ১২৭তম জন্মদিন উপলক্ষে মঙ্গলবার ভিক্টোরিয়া হাউজ়ের সামনে থেকে রাজা সুবোধ মল্লিক স্কোয়ার পর্যন্ত মিছিল ছিল বামফ্রন্টের ডাকে।

নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিনে বামফ্রন্টের মিছিল। রাজা সুবোধ মল্লিক স্কোয়ারে নেতাজির মূর্তিতে শ্রদ্ধা জ্ঞাপন।

নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিনে বামফ্রন্টের মিছিল। রাজা সুবোধ মল্লিক স্কোয়ারে নেতাজির মূর্তিতে শ্রদ্ধা জ্ঞাপন। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ০৭:০১
Share: Save:

কেন্দ্র ও রাজ্যের সরকার ‘স্বীকৃতি’ না দিলেও নেতাজু সুভায চন্দ্র বসুর জন্মদিন ‘দেশপ্রেম দিবস’ হিসেবেই পালন করল বামফ্রন্ট। বর্তমান প্রেক্ষাপটে সুভাষের সংগ্রামী, ধর্মনিরপেক্ষ আদর্শকে আরও বেশি করে স্মরণ করার প্রয়োজনীয়তা মনে করিয়ে দিলেন বাম নেতারা। সুভাষের ১২৭তম জন্মদিন উপলক্ষে মঙ্গলবার ভিক্টোরিয়া হাউজ়ের সামনে থেকে রাজা সুবোধ মল্লিক স্কোয়ার পর্যন্ত মিছিল ছিল বামফ্রন্টের ডাকে। তার পরে সুবোধ মল্লিক স্কোয়ারে নেতাজির মূর্তিতে শ্রদ্ধা জানিয়ে সংক্ষিপ্ত সভা ছিল। উপস্থিত ছিলেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু, সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, দলের পলিটব্যুরো সদস্য সূর্যকান্ত মিশ্র, ফরওয়ার্ড ব্লকের সাধারণ সম্পাদক জি দেবরাজন, রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়, আরএসপি-র তপন হোড়, সিপিআইয়ের স্বপন বন্দ্যোপাধ্যায়, আরসিপিআইয়ের মিহির বাইন প্রমুখ। সিপিএমের রাজ্য সম্পাদক সেলিমের বক্তব্য, ‘‘আমরা নেতাজির জন্মদিবসকে ‘দেশপ্রেম দিবস’ ঘোষণার দাবি জানালেও আরএসএস এবং কেন্দ্রের সরকার ২৩ জানুয়ারির চেয়ে ২২ জানুয়ারিকে বেশি গুরুত্বপূর্ণ হিসাবে দেখাতে চাইছে! বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষা ২২ জানুয়ারির বদলে ২৩ জানুয়ারি ফেলা হয়েছে। যারা ব্রিটিশ সাম্রাজ্যবাদ-বিরোধী সংগ্রামে অংশ নেয়নি, তারা স্বাধীনতা সংগ্রামের ইতিহাস, আন্দোলন, ত্যাগ সব ইতিহাস মুছে দিতে চাইছে ধর্মীয় উন্মাদনায় ‘নতুন যুগ’ দেখিয়ে।’’ সুভাষ চন্দ্রের প্রতিষ্ঠিত দল ফ ব-র রাজ্য দফতরেও এ দিন তাঁর জন্মদিন পালনের অনুষ্ঠান হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPM Subhas Chandra Bose
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE