Advertisement
২০ এপ্রিল ২০২৪
CPM

চাকরি-প্রার্থীদের জন্য পথে নামছেন বিমানেরা

চাকরি-প্রার্থীদের অবস্থানকে সমর্থন জানিয়ে বামফ্রন্টের ৪ নভেম্বরের মিছিলেই জমায়েতের অন্যতম মূল দায়িত্ব দেওয়া হয়েছে শ্রমিক সংগঠনকে।

যাদবপুর শ্রমজীবী ক্যান্টিনে গিয়ে ভাইফোঁটা নিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু।

যাদবপুর শ্রমজীবী ক্যান্টিনে গিয়ে ভাইফোঁটা নিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২২ ০৬:০২
Share: Save:

চাকরি-প্রার্থীদের অবস্থানে নিয়মিতই যাচ্ছেন বাম নেতারা। টেট-উত্তীর্ণ চাকরি-প্রার্থীদের অবস্থানের ৬০০ দিন উপলক্ষে এ বার আলাদা কর্মসূচিও নিল বামফ্রন্ট। ময়দানে গান্ধী মূর্তির নীচে স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) চাকরি-প্রার্থীদের অবস্থান শীঘ্রই ৬০০ দিনে পড়বে। তাঁদের নিয়োগের দাবিতে আগামী ৪ নভেম্বর মিছিলের ডাক দিয়েছে বামফ্রন্ট। ধর্মতলায় লেনিন মূর্তির কাছে জমায়েত করে সে দিন মিছিল যাবে অবস্থান-স্থল পর্যন্ত। মেধা-তালিকায় থাকা প্রার্থীদের চাকরি দেওয়া, সমস্ত বেআইনি নিয়োগ বাতিল এবং বেআইনি নিয়োগের সঙ্গে যুক্ত সকলের শাস্তির দাবি তুলে এই কর্মসূচি নিয়েছে বামেরা। সেই সঙ্গে নিয়োগ সংক্রান্ত বিষয়ে রাজ্য সরকারের কাছে শ্বেতপত্র প্রকাশের দাবিও জানাচ্ছে তারা। বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসুর বক্তব্য, দিনের পর দিন রাস্তায় বসে ন্যায্য চাকরির দাবিতে যাঁরা আন্দোলন চালাচ্ছেন, তাঁদের পাশে বামেরা সব রকম ভাবেই থাকবে।

পুজোর আগে শহরে বড় সমাবেশ করেছিল সিপিএমের ছাত্র ও যুব সংগঠন। শ্রমিক সংগঠনের তরফেও সমাবেশ করার পরিকল্পনা হয়েছিল। তবে পুজোর মরসুম এসে যাওয়ায় এবং তার পরে জেলায় জেলায় ও গ্রামাঞ্চলে কর্মসূচি নেওয়ায় আপাতত কেন্দ্রীয় ভাবে কোনও সমাবেশ করতে চাইছেন না বাম নেতৃত্ব। দলীয় সূত্রের খবর, চাকরি-প্রার্থীদের অবস্থানকে সমর্থন জানিয়ে বামফ্রন্টের ৪ নভেম্বরের মিছিলেই জমায়েতের অন্যতম মূল দায়িত্ব দেওয়া হয়েছে শ্রমিক সংগঠনকে। চন্দননগরে আগামী ২৯ নভেম্বর থেকে ১ ডিসেম্বর গণতান্ত্রিক মহিলা সমিতির ২৯তম রাজ্য সম্মেলন রয়েছে। ওই সম্মেলন আসন্ন বলে মহিলা সংগঠনের উদ্যোগেও এখন কলকাতায় কেন্দ্রীয় কোনও কর্মসূচি নেওয়া হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPM Dharna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE