Advertisement
২৬ এপ্রিল ২০২৪
CPIM

CPM Protest: বুলডোজ়ার-নীতির বিরুদ্ধে সম্প্রীতির ডাকে পথে বামেরা

এসইউসি-র রাজ্য সম্পাদক চণ্ডীদাসবাবু বলেন, এ রাজ্যেও বিজেপি ও তৃণমূল কংগ্রেস পাল্লা দিয়ে রামনবমী, হনুমান জয়ন্তী করছে, অস্ত্রের মিছিল দেখা যাচ্ছে। জনজীবনের জ্বলন্ত সমস্যা নিয়ে গণ-আন্দোলন তীব্র করে সাম্প্রদায়িকতা প্রতিরোধের ডাক দেন তিনি। 

সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ও সম্প্রীতির ডাকে বামেদের মিছিল।

সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ও সম্প্রীতির ডাকে বামেদের মিছিল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২২ ০৫:৪৫
Share: Save:

দেশ জুড়ে আরএসএস-বিজেপির ‘পরিকল্পিত সাম্প্রদায়িক কর্মকাণ্ডের’ প্রতিবাদে এবং শান্তি ও সম্প্রীতির ডাক দিয়ে কলকাতায় পথে নামল বামেরা। প্রতিবাদ জানানো হল ‘বুলডোজ়ার রাজনীতি’র বিরুদ্ধে। বামফ্রন্টের শরিক দলগুলির সঙ্গে মঙ্গলবার সম্প্রীতি মিছিলে শামিল হয়েছিল সিপিআই (এম-এল) লিবারেশন এবং এসইউসি-ও। প্রখর তাপ ও আদ্রতার মধ্যেও বামেদের মিছিলে ভিড় ছিল চোখে পড়ার মতো।

দিল্লির জহাঙ্গিরপুরিতে রামনবমীর মিছিলকে কেন্দ্র করে সাম্প্রদায়িক সংঘর্ষ বাধানো হয়েছিল, এই অভিযোগকে সামনে রেখেই মূলত মিছিলের পরিকল্পনা নিয়েছিলেন বাম নেতৃত্ব। দেশের বিভিন্ন প্রান্তেই ছক কষে সাম্প্রদায়িক বিভাজনের পরিবেশ তৈরি করা হচ্ছে, এই অভিযোগদের প্রেক্ষিতে সার্বিক ভাবেই প্রতিবাদের সিদ্ধান্ত হয়। সেই প্রতিবাদের অঙ্গ হিসেবেই এ দিন এন্টালির রামলীলা ময়দানের কাছ থেকে মিছিলে হাঁটেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু, সিপিএমের মহম্মদ সেলিম, সূর্যকান্ত মিশ্র, সিপিআইয়ের স্বপন বন্দ্যোপাধ্যায়, প্রবীর দেব, ফরওয়ার্ড ব্লকের নরেন চট্টোপাধ্যায়, হাফিজ আলম সৈরানি, আরএসপি-র মনোজ ভট্টাচার্য, লিবারেশনের কার্তিক পাল, এসইউসি-র চণ্ডীদাস ভট্টাচার্য প্রমুখ। মিছিলের কলেবর আরও বাড়িয়ে দিয়েছিল বাম ছাত্র ও যুবদের উপস্থিতি। ছাত্র-নেতা আনিস খানের ‘খুনিদের শাস্তি’ এবং এসএসসি উত্তীর্ণদের শাস্তির দাবিতে আজ, বুধবারই মৌলালি থেকে আলিয়া বিশ্ববিদ্যালয় পর্যন্ত মিছিলের ডাক দিয়েছে সিপিএমের ছাত্র ও যুব সংগঠন।

রাজাবাজারে মিছিল শেষে বাম নেতারা অভিযোগ করেন, সারা দেশে আরএসএস এবং বিজেপি পরিকল্পিত ভাবে সাম্প্রদায়িক সংঘর্ষ বাধানো এবং সংখ্যালঘুদের উপরে আক্রমণের যে ঘটনা ঘটাচ্ছে, তারই জ্বলন্ত উদাহরণ জহাঙ্গিরপুরির সংখ্যালঘু এলাকাগুলিতে বুলডোজ়ার দিয়ে দোকান-বাড়ি ভেঙে ফেলার চেষ্টা। সিপিএমের রাজ্য সম্পাদক সেলিম বলেন, ‘‘ভোটের সময় বিজেপির প্রতীক ছিল পদ্ম। কিন্তু এখন তাদের প্রতীক বুলডোজ়ার! এই বুলডোজ়ার রাজনীতির বিরুদ্ধে লড়ছে লাল ঝান্ডা। সংসদে সংখ্যা কম হলেও সাম্প্রদায়িকতা ও ফ্যাসিবাদের বিরুদ্ধে রাস্তার লড়াইয়ে সামনে আছে বামপন্থীরাই।’’ এসইউসি-র রাজ্য সম্পাদক চণ্ডীদাসবাবু বলেন, এ রাজ্যেও বিজেপি ও তৃণমূল কংগ্রেস পাল্লা দিয়ে রামনবমী, হনুমান জয়ন্তী করছে, অস্ত্রের মিছিল দেখা যাচ্ছে। জনজীবনের জ্বলন্ত সমস্যা নিয়ে গণ-আন্দোলন তীব্র করে সাম্প্রদায়িকতা প্রতিরোধের ডাক দেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPIM Protest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE