Advertisement
০২ মে ২০২৪
Swasthya Bhawan

মুখ্যমন্ত্রীর ভুল চিকিৎসা সংক্রান্ত তথ্য জানতে চিঠি স্বাস্থ্য দফতরে

এ বার মুখ্যমন্ত্রীর চিকিৎসা ও অভিযোগের বিষয়ে বিস্তারিত জানতে চেয়ে তথ্য জানার অধিকার আইনে স্বাস্থ্য দফতরকে চিঠি পাঠাল একটি স্বেচ্ছাসেবী সংস্থা।

An image of Swasthya Bhawan

স্বাস্থ্য ভবন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ০৭:১৮
Share: Save:

তাঁর হাঁটুর সমস্যার ভুল চিকিৎসা হয়েছে বলে অভিযোগ তুলেছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তা নিয়ে বিভিন্ন মহলে প্রতিক্রিয়া তৈরি হয়েছে। এ বার মুখ্যমন্ত্রীর চিকিৎসা ও অভিযোগের বিষয়ে বিস্তারিত জানতে চেয়ে তথ্য জানার অধিকার আইনে স্বাস্থ্য দফতরকে চিঠি পাঠাল একটি স্বেচ্ছাসেবী সংস্থা।

উন্নত চিকিৎসা পরিষেবা নিয়ে আন্দোলনকারী ওই সংস্থার সভাপতি চিকিৎসক কুণাল সাহা শুক্রবার ইমেলের মাধ্যমে ওই চিঠি পাঠিয়েছেন স্বাস্থ্য দফতরে। শনিবার তিনি বলেন, ‘‘এ রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা দেশের মধ্যে সব থেকে খারাপ। কিন্তু তা নিয়েই মুখ্যমন্ত্রী এত দিন ঢাক পেটাতেন। এ বার তিনি নিজেই সেই ব্যবস্থায় ভুল চিকিৎসার শিকার। তা হলে আমজনতার ভরসা কোথায় থাকবে?’’ কুণাল আরও বলেন, ‘‘মুখ্যমন্ত্রীর মন্তব্য যদি সত্যি হয়, তা হলে কোথায় অভিযোগ করেছেন, কী তদন্ত হচ্ছে, তা জানতে চেয়েছি।’’

মুখ্যমন্ত্রী সরাসরি কোনও হাসপাতালের নাম না করলেও, তাঁর চিকিৎসা এসএসকেএমে হয়েছিল বলে সকলেই জানেন। তাই, কুণালরা স্বাস্থ্য দফতরের কাছে জানতে চেয়েছেন, এসএসকেএমের কোন চিকিৎসকেরা গত সেপ্টেম্বরে মুখ্যমন্ত্রীর চিকিৎসায় যুক্ত ছিলেন? তাঁদের নাম ও রেজিস্ট্রেশন নম্বর কী? আবার মমতার চিকিৎসার জন্য কোনও মেডিক্যাল বোর্ড গঠন হয়েছিল কি না, হলে তাতে কারা ছিলেন, সেটিও জানতে চাওয়া হয়েছে। আবার, মুখ্যমন্ত্রী যেহেতু বলেছিলেন ভুল চিকিৎসার জন্য তাঁর পায়ে সেপটিক হয়েছিল, তাই চিকিৎসা সংক্রান্ত নথি এবং এসএসকেএমের তরফে মাইক্রোবায়োলজিক্যাল এবং বায়োকেমিক্যাল পরীক্ষা করা হয়ে থাকলে তার রিপোর্টও চেয়েছে ওই সংস্থা।

পাশাপাশি, সেপ্টেম্বরে এসএসকেএমে ভুল চিকিৎসার বিষয়ে মুখ্যমন্ত্রী কিংবা তাঁর হয়ে অন্য কেউ কোনও অভিযোগ দায়ের করেছেন কি না, কিংবা প্রকাশ্যে এমন অভিযোগ ওঠার পরে স্বাস্থ্য দফতর বা এসএসকেএম হাসপাতালের তরফে কোনও তদন্ত শুরু হয়েছে কি না, তা-ও জানতে চাওয়া হয়েছে। যদি তদন্ত শুরু হয়ে থাকে, তা হলে সেই কমিটিতে কারা রয়েছেন, সেটিও তথ্য জানার অধিকার আইনে জানতে চেয়েছে ওই সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE