Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Rampurhat Violence

বগটুই-আনিস থেকে হাথরস-উন্নাও, ন্যায় বিচারের স্লোগানে জুড়ে দিল রূপান্তরকামীদের মিছিল

কলেজ স্ট্রিট থেকে শুরু হয় মিছিল। রামপুরহাট-কাণ্ড থেকে আনিস খানের মৃত্যু, হাথরস, উন্নাও নিয়েও সোচ্চার হন রূপান্তরকামীরা।

বৃহস্পতিবার আন্তর্জাতিক রূপান্তরকামী দিবসে গণতান্ত্রিক এলজিবিটিকিউআইএপ্লাস সমিতির ডাকে একটি মিছিলের আয়োজন করা হয়।

বৃহস্পতিবার আন্তর্জাতিক রূপান্তরকামী দিবসে গণতান্ত্রিক এলজিবিটিকিউআইএপ্লাস সমিতির ডাকে একটি মিছিলের আয়োজন করা হয়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২২ ১৮:৩৩
Share: Save:

আন্তর্জাতিক রূপান্তরকামী দৃশ্যমানতা দিবসের মিছিলে উঠল রামপুরহাট-কাণ্ড, আনিস খান মৃত্যুর ন্যায় বিচারের দাবি। বৃহস্পতিবার আন্তর্জাতিক রূপান্তরকামী দিবসে গণতান্ত্রিক এলজিবিটিকিউআইএপ্লাস সমিতির ডাকে একটি মিছিলের আয়োজন করা হয় কলেজ স্ট্রিট থেকে মহাবোধি সোসাইটি হল পর্যন্ত। সেই মিছিলে অংশ নেন বহু মানুষ।

আজও সমাজে রূপান্তরকামী মানুষদের যে ভাবে প্রতি মুহূর্তে সমস্যায় পড়তে হয় সেই কথাকেই সামনে আনেন তাঁরা। শিক্ষা, স্বাস্থ্য-সহ প্রতিটি ক্ষেত্রে তাঁদের সমানাধিকারের দাবিও তোলেন তাঁরা। ‘পুরুষ এবং নারীর থেকে সামান্য ভিন্ন’ হয়েও মানুষ হিসাবে কেন তাঁরা সমাজের অঙ্গ হতে পারবেন না, এই প্রশ্ন ওঠে মিছিল থেকেই। পাশাপাশি সাম্প্রতিককালে ঘটে যাওয়া কিছু ঘটনা যেমন রামপুরহাট-কাণ্ড, আনিস খানের মৃত্যু থেকে শুরু করে হাথরস, উন্নাওয়ের ঘটনার প্রতিবাদ জানিয়ে এই মিছিল থেকে আওয়াজ ওঠে। সমাজকর্মী বন্যা, যিনি নিজে একজন রূপান্তরকামী, বলেন, ‘‘লড়াইটা পুরুষতন্ত্রের বিরুদ্ধে, ক্ষমতার বিরুদ্ধে যার শিকার কেবল আমরা নই বা নারীরা নন। একজন পুরুষও।’’ সাম্প্রতিককালে ঘটে যাওয়া ঘটনাগুলোর ন্যায়বিচার চেয়ে দাবি তুললেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE