Advertisement
০১ মে ২০২৪
Winter Update For Kolkata

কালীপুজোর সপ্তাহেই হিমেল ছোঁয়া বাংলায়, তার আগে দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস

গত কয়েক দিনে হালক ঠান্ডার অনুভূতি থাকলেও বৃহস্পতিবার সকাল থেকে অবশ্য গরম কিছুটা বেশি ছিল। আবহাওয়া দফতরের দেওয়া তথ্য বলছে বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.১ ডিগ্রি সেলসিয়াস।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ১৪:০১
Share: Save:

রাত বাড়লেই কমাতে হচ্ছে পাখা। এসিও আর জরুরি মনে হচ্ছে না ইদানিং। তবে কি বাংলায় শীতের জন্য দরজা খোলার প্রস্তুতি শুরু হল? ভোর বা রাতের শিরশিরে অনুভূতি কি তারই জানান দিচ্ছে! হাওয়া অফিস জানাল, নভেম্বরের শুরুতে শীত ইদানিং আর আসে না। তবে কালীপুজোর আগের শেষ সপ্তাহান্তে দক্ষিণবঙ্গে হালকা বৃষ্টি হতে পারে। তার পর কিছুটা নামতে পারে পারদ।

গত কয়েক দিনে হালকা ঠান্ডার অনুভূতি থাকলেও বৃহস্পতিবার সকাল থেকে অবশ্য গরম কিছুটা বেশি ছিল। আবহাওয়া দফতরের দেওয়া তথ্য বলছে বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থকে অন্তত ২ ডিগ্রি বেশি।হাওয়া অফিস জানিয়েছে, আপাতত শুক্রবার পর্যন্ত তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা নেই। শনি এবং রবিবার অর্থাৎ ৪-৫ নভেম্বর দক্ষিণবঙ্গ জুড়ে হালকা বৃষ্টি হতে পারে। এর মধ্যে শনিবার কলকাতা দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পরের দিন, অর্থাৎ রবিবারও হালকা বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তার পরে মঙ্গলবার থেকে তাপমাত্রার পারদ ধীরে ধীরে নামতে পারে বলে মনে করা হচ্ছে।

আগামী ১২ নভেম্বর, রবিবার কালীপুজো। ১০ তারিখ অর্থাৎ আগামী শুক্রবার ধনতেরস। পরের সপ্তাহে ১৫ নভেম্বর ভাইফোঁটা। বাঙালির এ বছরের বড় উৎসবে যতি পড়বে সেখানেই। তার আগে নভেম্বরের শেষ সপ্তাহান্ত বা কেনাকাটির দিন এই শনি এবং রবিবার। আর সেই দিনই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

তবে আশার কথা একটাই।

যে শীতের অপেক্ষায় আকুল হয়ে থাকে বাঙালি, তার কিছুটা অনুভব করা যাবে কালীপুজোর সপ্তাহেই। মঙ্গলবার তাপমাত্রার পারদ কমতে কমতে আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গের সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রির নীচে নামতে পারে বলে জানিয়েছেন আবহবিদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE