Advertisement
০২ মে ২০২৪
West Bengal Weather Update

শনিবার থেকে বৃষ্টি? তাপের দাপটের মাঝে দক্ষিণবঙ্গে কী পূর্বাভাস হাওয়া অফিসের

দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। তার মাঝে শনিবার থেকে কোথাও কোথাও হালকা বৃষ্টি হতে পারে বলে জানাল হাওয়া অফিস।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ২২:২৫
Share: Save:

বৈশাখ মাস পড়েনি এখনও। খাতায় কলমে এখনও চলছে বসন্তকাল। কিন্তু আবহাওয়ায় বসন্তের লেশমাত্র নেই। বরং দক্ষিণবঙ্গে তৈরি হয়েছে তাপপ্রবাহের পরিস্থিতি। বেশ কিছু জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রির কাছাকাছি পৌঁছে গিয়েছে। এই পরিস্থিতিতে আগামী কয়েক দিনে হাওয়া অফিস যা পূর্বাভাস দিয়েছে, তাতে কিছুটা হলেও স্বস্তির আলো দেখতে পাচ্ছেন রাজ্যবাসী।

হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, শনিবার থেকে দক্ষিণবঙ্গের কিছু কিছু জেলায় বৃষ্টি হলেও হতে পারে। রবিবার দক্ষিণের সব ক’টি জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই বৃষ্টি চলবে সোমবার পর্যন্ত। বৃষ্টির সঙ্গে বজ্রপাতের সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছে না আলিপুর।

পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই আবহাওয়া শুকনো থাকবে। শনিবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে। রবিবার এবং সোমাবর দক্ষিণের বাকি জেলাতেও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার পর্যন্ত তাপে পুড়েছে দক্ষিণবঙ্গ। তবে রাতের দিকে কোনও কোনও এলাকায় সামান্য বৃষ্টির দেখা পাওয়া গিয়েছে। কলকাতা এবং হুগলির দু’একটি এলাকায় বৃহস্পতিবার রাতে সামান্য বৃষ্টি হয়েছে। সেই সঙ্গে নামমাত্র হলেও ছিল দমকা হাওয়া। আকাশে মেঘও দেখা গিয়েছে। পূর্ব বর্ধমান, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুরের কিছু কিছু এলাকাতেও বৃহস্পতিবার রাতে হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল হাওয়া অফিস। তবে এই বৃষ্টি থেকে গরমের পরিস্থিতির পরিবর্তন হওয়ার কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে তারা। স্থানীয় ভাবে বজ্রগর্ভ মেঘ থেকে কোথাও হালকা বৃষ্টি হতে পারে। তবে তাতে গরম কমবে না। তাপপ্রবাহের হাত থেকেও এখনই রেহাই পাওয়া যাবে না বলে জানানো হয়েছে। তাপ নিয়ে সতর্কও করেছে আলিপুর। রাজ্যের ন’টি জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। সেগুলি হল— পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম এবং দক্ষিণ ২৪ পরগনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE