Advertisement
০১ মে ২০২৪
West Bengal Weather Update

তাপপ্রবাহের সতর্কতা জারি রাজ্যের নয় জেলায়, অস্বস্তি বজায় থাকবে দক্ষিণবঙ্গে, পারদ কি আরও চড়বে?

দক্ষিণবঙ্গে দহনজ্বালা চললেও উত্তরবঙ্গের দুই জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। উত্তরের প্রায় সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

The weather office warned about the heat wave in nine districts of South Bengal

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ১২:২৯
Share: Save:

অস্বস্তিকর আবহাওয়া থেকে এখনই মুক্তি নেই দক্ষিণবঙ্গ এবং কলকাতার বাসিন্দাদের। বরং আগামী কয়েক দিনে তাপমাত্রা আরও ২ থেকে ৩ ডিগ্রি বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। রাজ্যের নয় জেলায় আগামী রবিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

এই নয় জেলা হল পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম এবং দক্ষিণ ২৪ পরগনা। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আপাতত বৃষ্টিপাত কিংবা তাপমাত্রা হ্রাসের কোনও সুখবর শোনায়নি হাওয়া অফিস। দক্ষিণবঙ্গে দহনজ্বালা চললেও উত্তরবঙ্গের দুই জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। দার্জিলিং এবং কালিম্পং জেলায় বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। বৃষ্টি চলতে পারে রবিবার পর্যন্ত। শনিবার থেকে উত্তরের বাকি জেলাগুলিতেও হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস, যা-ও স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। বৃহস্পতিবার সারা দিনে সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে ৩৮ এবং ২৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

তাপপ্রবাহের হাত থেকে রক্ষা পেতে আবহাওয়া দফতরের তরফে কিছু পরামর্শ দেওয়া হয়েছে। রাস্তায় বেরিয়ে বেশি ক্ষণ এক টানা রোদে থাকা যাবে না। হালকা রঙের এবং হালকা সুতির বস্ত্র পরিধান করা বাঞ্ছনীয়। ছাতা ব্যবহার করা অথবা কোনও বস্ত্র দিয়ে মাথা ঢেকে রাখা প্রয়োজন। পর্যাপ্ত জল পান করতে হবে। তার পাশাপাশি ওআরএস এবং লেবুর জল বেশি করে খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE