Advertisement
০৬ মে ২০২৪
foreign liquor

মদের দাম নিয়ে বড় সিদ্ধান্ত নিল রাজ্যের আবগারি দফতর, পুজোর আগে সুখবর সুরাপ্রেমীদের জন্য

২০২১ সালের ১৬ নভেম্বর থেকে ভারতে তৈরি বিলিতি মদের দাম কমানো হয়েছিল। সেই দাম ১৫ সেপ্টেম্বর থেকে বাড়ানো হতে পারে বলেই খবর ছিল আবগারি দফতর সূত্রে।

পুজোর আগে রাজ্যে বাড়ছে না বিলিতি মদের দাম। প্রতীকী ছবি।

পুজোর আগে রাজ্যে বাড়ছে না বিলিতি মদের দাম। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ ২০:১০
Share: Save:

পুজোর মুখে রাজ্যে আপাতত বাড়ছে না বিলিতি মদের দাম। গত সপ্তাহে রাজ্য আবগারি দফতর সূত্রে খবর মিলেছিল, বৃহস্পতিবার থেকে রাজ্যে বিলিতি মদের দাম বাড়তে পারে। দর বাড়তে পারে রাম, হুইস্কি, ভদকা, জিন—সবেরই। কিন্তু বুধবার আবগারি দফতর সূত্রে খবর মিলল, দাম এখনই বাড়ানো হচ্ছে না। দাম বাড়ানোর সিদ্ধান্ত আপাতত স্থগিত রাখা হয়েছে। পুজো মিটলে দাম বাড়ানো হতে পারে বলেই মনে করছেন আবগারি দফতরের কর্তারা।

গত বছরে বিলিতি মদের দাম অনেকটাই কমেছিল রাজ্যে। ২০২১ সালের ১৬ নভেম্বর থেকে ভারতে তৈরি বিলিতি মদের দাম কমানো হয়েছিল। সেই দাম ১৫ সেপ্টেম্বর থেকে বাড়ানো হতে পারে বলেই খবর ছিল আবগারি দফতর সূত্রে। সূত্র জানায়, অনেক দিন ধরেই মদ উৎপাদনকারীরা দাম বাড়ানোর কথা বলছিলেন। কিন্তু বাজার পড়ে যাওয়ার সম্ভাবনায় তাতে অনুমতি দেয়নি আবগারি দফতর। এ বার সেই স্বাধীনতা দেওয়া হয়েছে। রাজ্যের সব উৎপাদনকারীকেই তাদের নিজস্ব ব্র্যান্ডের উৎপাদনমূল্য কতটা বাড়বে, তা জানাতে বলা হয়েছিল। তার ভিত্তিতেই নতুন দাম ঠিক করা হবে বলে জানায় ওই সূত্র। পাশাপাশিই, এ-ও জানানো হয়, গত বছর নভেম্বরের আগে দাম যত ছিল, এ বার দাম বাড়িয়ে ততটা করা হবে না। দাম তার চেয়ে কমই রাখা হবে।

কিন্তু আচমকা দাম বাড়ালে মদের বিক্রি ধাক্কা খেতে পারে, এই আশঙ্কাতেই কি আপাতত দামবৃদ্ধির বিষয়টি স্থগিত রাখা হল? আবগারি দফতরের এক কর্তার কথায়, ‘‘পুজোয় সময় মদের চাহিদা বেশি থাকে। সেই সময় একটু বেশি টাকা মানুষ খরচ করেই থাকেন। সেটা সমস্যার নয়। সমস্যাটা হল— নতুন দামের মদ দোকানে দোকানে পৌঁছে দেওয়া নিয়ে। এখনও বহু দোকানেই বর্তমান দামের মদের স্টক রয়েছে। সেটা শেষ না হওয়া পর্যন্ত আপাতত দাম বাড়ানোর সিদ্ধান্ত স্থগিত রাখা হল।’’ আবগারি দফতর সূত্রে খবর, পুজো মিটলে সামনের মাসের মাঝামাঝি সময় দামবৃদ্ধির সিদ্ধান্ত কার্যকর করা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

foreign liquor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE