Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

Local Train: রবিবার থেকে চালু হচ্ছে লোকাল ট্রেন, আপাতত চলবে ৫০ শতাংশ যাত্রী নিয়ে, জানাল নবান্ন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ অক্টোবর ২০২১ ১৫:৫৭


ফাইল ছবি।

৩১ অক্টোবর, রবিবার থেকে চালু হচ্ছে লোকাল ট্রেন পরিষেবা। তবে আপাতত ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে ট্রেন। খবর, নবান্ন সূত্রে।

শনিবার রাজ্যের চার আসনের উপনির্বাচন। আর তার পরের দিন থেকেই লোকাল ট্রেন চলবে স্বাভাবিক নিয়মে। প্রসঙ্গত গত বৃহস্পতিবার থেকে লোকাল ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে মুম্বইয়ে। করোনা পরিস্থিতির আগের অবস্থায় লোকাল ট্রেন পরিষেবা নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে মধ্য এবং পশ্চিম রেল। লোকাল ট্রেনকে মুম্বইয়ের লাইফলাইন বলা হয়। বৃহস্পতিবার থেকে মধ্য রেল ১,৭৭৪টি এবং পশ্চিম রেল ১,৩৬৭টি লোকাল ট্রেন চালাবে।
লোকাল ট্রেনকে এই রাজ্যেরও লাইফলাইন বলা যায়। প্রতি দিন লক্ষ লক্ষ মানুষ হাওড়া ও শিয়ালদহ শাখা দিয়ে যাতায়াত করেন। পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাতেও তারা লোকাল ট্রেন চালানোর জন্য তৈরিই ছিল। এখন রাজ্য সরকার বিধি নিষেধ তুলে নেওয়ায় লোকাল ট্রেন পরিষেবা স্বাভাবিক করার প্রস্তুতি শুরু হয়েছে।

এ প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী বলেন, ‘‘গত মে মাস থেকে রাজ্য সরকারের নির্দেশেই লোকাল ট্রেন চলাচলে নিয়ন্ত্রণ রয়েছে। রাজ্য সরকারের অনুমতি মেলায় এখন রবিবার থেকে তা চালু হবে। আমরা আগে থেকেই তৈরি ছিলাম।’’ একই সঙ্গে তিনি বলেন, ‘‘সব লোকাল ট্রেন চালু হয়ে গেলেও রেলের পক্ষ থেকে সাধারণ মানুষের কাছে আর্জি থাকবে যাতে কেউ যেন খুব জরুরি কারণ ছাড়া ট্রেন সফর না করেন।’’
এখন সব শাখাতেই কিছু কিছু স্পেশাল ট্রেন চালাচ্ছে রেল। সাম্প্রতিক কালে তার সংখ্যাও বাড়ানো হয়েছে। অক্টোবর মাস পর্যন্ত বিধি নিষেধ জারি করেছিল রাজ্য সরকার। তবে সেই মেয়াদ শেষ হওয়ার আগের দিনই স্বাভাবিক হচ্ছে লোকাল ট্রেন। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, নভেম্বরের মাঝামাঝি সময়ে রাজ্যে স্কুল-কলেজ খোলা হবে। আর সেই ঘোষণার পরেই রেলকর্তারা আশা করছিলেন খুব তাড়াতাড়ি ট্রেন চলাচল স্বাভাবিক হবে। শুক্রবার বিকেলে সেই খবর মিলল।

Advertisement

আরও পড়ুন

Advertisement