Advertisement
২০ এপ্রিল ২০২৪
Locket chatterjee

বঙ্গ সফরের সিদ্ধান্ত লকেটের, ক্ষুধা নিয়ে সরব দোলা

লকেটের বঙ্গ সফরের আগেই আজ শাসক শিবিরকে অস্বস্তিতে ফেলেছেন পশ্চিমবঙ্গের আর এক সাংসদ। কমিটির সদস্য তথা রাজ্যসভার তৃণমূল সাংসদ দোলা সেন কমিটির প্রথম বৈঠকেই ‘ক্ষুধা’ নিয়ে সরব হন।

বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়।

বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ০৬:৪৩
Share: Save:

খাদ্য উপভোক্তা ও গণবণ্টন সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির প্রথম বৈঠকের পরেই পশ্চিমবঙ্গ থেকে রাজ্য সফর শুরুর সিদ্ধান্ত নিলেন সদ্য ওই কমিটির দায়িত্ব পাওয়া বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়। রাজ্যের গণবণ্টন ব্যবস্থা নিয়ে নানাবিধ অসুবিধা, রেশন দুর্নীতি, খারাপ মানের খাদ্যশস্য দেওয়ার যে অভিযোগ উঠেছে, তা খতিয়ে দেখতে পশ্চিমবঙ্গে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন উপভোক্তা ও গণবণ্টন কমিটির চেয়ারম্যান।

কিন্তু লকেটের বঙ্গ সফরের আগেই আজ শাসক শিবিরকে অস্বস্তিতে ফেলেছেন পশ্চিমবঙ্গের আর এক সাংসদ। কমিটির সদস্য তথা রাজ্যসভার তৃণমূল সাংসদ দোলা সেন কমিটির প্রথম বৈঠকেই ‘ক্ষুধা’ নিয়ে সরব হন। পাশাপাশি, মিড ডে মিল-এর বরাদ্দ বাড়ানোর দাবিও জানিয়েছেন তিনি। যদিও কমিটি সূত্রের দাবি, মিড-ডে মিলের বিষয়টি তাদের আওতায় পড়ে না। বিষয়টি শিক্ষা মন্ত্রকের আওতাভুক্ত। লকেটের আগে ওই কমিটির চেয়ারম্যান ছিলেন লোকসভায় তৃণমূলের দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। তিনি বর্তমানে ওই কমিটির সদস্য হলেও, আজকের বৈঠকে অনুপস্থিত ছিলেন।

সূত্রের মতে, বৈঠকে দোলা ক্ষুধার সূচকে ভারতের পিছিয়ে পড়ার বিষয়টি তোলেন। তিনি বলেন, ক্ষুধার সূচকে ভারতের স্থান পাকিস্তান, নেপাল, বাংলাদেশ, শ্রীলঙ্কারও পরে। দক্ষিণ এশিয়ায় একমাত্র আফগানিস্তান ছাড়া বাকি সব দেশই ক্ষুধার সূচকে ভারতের তুলনায় ভাল অবস্থায়। এমনকি আফ্রিকার রাওয়ান্ডা, নাইজিরিয়া, ইথিওপিয়া, কঙ্গো, সুদানের মতো দেশও ভারতের থেকে এগিয়ে। তৃণমূল সদস্যের প্রশ্ন, এমন লজ্জাজনক পরিস্থিতিতে গোটা বিষয়টি কেন স্থায়ী কমিটির আলোচ্যসূচিতে অগ্রাধিকারের ভিত্তিতে ওঠে না? কোভিড-লকডাউনের সময় গরিব মানুষকে বিনামূল্যে অতিরিক্ত রেশন দেওয়া হয়েছে বলে মোদী সরকার এতদিন সাফল্যের প্রচার করছিল। তার পরেও ক্ষুধার সূচকে পিছিয়ে যাওয়ায় সমালোচনার মুখে পড়ে কেন্দ্র এই রিপোর্টকে খারিজ করে দিয়েছে।

সূত্রের খবর, গত সেপ্টেম্বরে পুনর্গঠিত হওয়ার আগে সুদীপের নেতৃত্বাধীন কমিটি যে বিষয়গুলি নিয়ে আলোচনা শুরু করেছিল, নতুন কমিটিও সেই বিষয়গুলিকে প্রাধান্য দিয়েছে। ওই সূত্রের মতে, আগামী দিনে আলোচনার প্রশ্নে, খাদ্যশস্য রাখার গুদাম নির্মাণ, সেগুলির রক্ষণাবেক্ষণ, দূরবর্তী ও প্রান্তিক এলাকায় খাদ্যশস্য নিয়ে যাওয়ার প্রশ্নে সড়কের প্রয়োজনীয়তা, খাদ্যশস্যের গুণমানের মতো বিষয়গুলি বেছে নেওয়া হয়েছে। বৈঠকে চেয়ারম্যান লকেট ‘প্রধানমন্ত্রী অন্ন যোজনা’ নিয়ে আলোচনার প্রস্তাব দেন। যা মেনে নেন বাকি সদস্যেরা। কমিটি সূত্রের খবর, রাজ্যের রেশন ব্যবস্থা ঘিরে একাধিক সমস্যা ও অভিযোগ খতিয়ে দেখতে প্রথমেই পশ্চিমবঙ্গ সফরে যাওয়ার পরিকল্পনা নিয়েছেন লকেট। রাজ্যের খাদ্যমন্ত্রীর সঙ্গেও বৈঠকের পরিকল্পনা রয়েছে তাঁর।

আজ বৈঠকে ক্ষুধা সূচকের পাশাপাশি, মিড ডে মিল-এ সামান্য পরিমাণে বরাদ্দ বাড়ানোর বিষয়টি তুলে সরব হন দোলা। তাঁর বক্তব্য, প্রাথমিক বিদ্যালয়ে ৪৮ পয়সা এবং মাধ্যমিক স্তরের স্কুলে ৭২ পয়সা বাড়ানো হয়েছে। এর ফলে একটি বাড়তি ডিমও পড়ুয়ারা না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Locket chatterjee Dola Sen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE