Advertisement
০৭ মে ২০২৪
West Bengal Weather Update

বঙ্গোপসাগরে নিম্নচাপের পরিস্থিতি, ভাইফোঁটা থেকেই ৯ জেলায় শুরু হতে পারে বিক্ষিপ্ত বৃষ্টি

বুধবার ভ্রাতৃদ্বিতীয়া। আর জগদ্ধাত্রী পুজোর ষষ্ঠী শনিবার। হাওয়া অফিস জানিয়েছে, বুধবার থেকে শুরু হয়ে শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের ন’টি জেলায় বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি চলতে পারে।

নিম্নচাপ পরিস্থিতি তৈরি হতে পারে বঙ্গোপসাগরে।

নিম্নচাপ পরিস্থিতি তৈরি হতে পারে বঙ্গোপসাগরে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ১১:৫১
Share: Save:

বাঙালির উৎসবের শেষ বেলায় বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। সবে কালীপুজো শেষ হয়েছে। এখনও ভাইফোঁটা, কার্তিকপুজো, জগদ্ধাত্রীপুজো বাকি। যার রেশ চলবে নভেম্বরের শেষ সপ্তাহ পর্যন্ত। এর মধ্যেই আলিপুর আবহাওয়া দফতর সোমবার জানাল, বঙ্গোপসাগরে নিম্নচাপের পরিস্থিতি তৈরি হয়েছে। যার জেরে ভাইফোঁটার দিন থেকেই দক্ষিণবঙ্গে শুরু হতে পারে বৃষ্টি।

বুধবার ভ্রাতৃদ্বিতীয়া। আর জগদ্ধাত্রী পুজোর ষষ্ঠী রবিবার। হাওয়া অফিস জানিয়েছে, বুধবার থেকে শুরু হয়ে শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের ন’টি জেলায় বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি চলতে পারে। আগামী কয়েক দিনে বঙ্গোপসাগরে নিম্নচাপের পরিস্থিতি তৈরি হতে পারে। তার জন্যই ওই তিন দিন রাজ্যের দক্ষিণে হালকা বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে।

বুধবার বৃষ্টি হতে পারে কলকাতা সংলগ্ন দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। তবে বৃহস্পতি এবং শুক্রবার দক্ষিণবঙ্গের মোট ন’টি জেলায় বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর। এই ন’টি জেলা হল কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, পূর্ব বর্ধমান এবং নদিয়া। আবহাওয়া দফতর তাদের সতর্কবার্তায় জানিয়েছে, এর পর শনিবার সকাল থেকে সামান্য বদলাতে পারে পরিস্থিতি।

রাজ্য জুড়ে আবহাওয়ায় এখন হালকা ঠান্ডার আমেজ। আবহাওয়া পরিবর্তনের জেরে বাড়ছে হাঁচি-কাশি-সর্দি-জ্বর। এই পরিস্থিতিতে হঠাৎ বৃষ্টি তাপমাত্রা এবং আর্দ্রতায় বদল আনতে পারে। বস্তুত আবহবিদেরা জানিয়ে দিয়েছেন, তিন দিনের বৃষ্টির পর কিছুটা বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রা।

সোমবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। দুপুরের দিকে এই তাপমাত্রা বেড়ে ৩০ ডিগ্রিতে পৌঁছতে পারে। আপাতত সোমবার শুষ্ক আবহাওয়া এবং আকাশ পরিষ্কার থাকবে। বুধবার থেকে শুক্রবার বৃষ্টি হলেও তাপমাত্রার হেরফের হবে না বিশেষ। তবে তার পরের দু’দিন তাপমাত্রা ২-৩ ডিগ্রি বাড়তে পারে বলে জানিয়েছেন আবহবিদেরা। বাকি জেলাগুলিতে শুষ্ক আবহাওয়াই থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE