Advertisement
০৩ মে ২০২৪
Madhyamik Exam

প্রশাসনিক ধর্মঘটের দিনে মাধ্যমিকের উত্তরপত্র বিলি, বন্দোবস্ত নির্বিঘ্ন করতে তৎপর পর্ষদ

পর্ষদের উপসচিব (পরীক্ষা) মৌসুমি বন্দ্যোপাধ্যায় ভদ্র নির্দেশিকায় জানিয়েছেন, ১০, ১১, ১৩, ১৫ এবং ১৯ মার্চ ক্যাম্প অফিসগুলি থেকে মাধ্যমিক পরীক্ষার উত্তরপত্র বিতরণ করা হবে।

Representational picture of ma

চলতি মাসের কোন কোন দিনে উত্তরপত্র বিলি করা হবে, তা বুধবারের নির্দেশিকায় জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ২২:০৬
Share: Save:

পরীক্ষকদের মধ্যে মাধ্যমিকের উত্তরপত্র বিতরণের প্রক্রিয়া নির্বিঘ্নে মেটাতে নতুন নির্দেশিকা জারি করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। চলতি মাসের কোন কোন দিনে উত্তরপত্র বিলি করা হবে, তা বুধবারের ওই নির্দেশিকায় পর্ষদ জানিয়েছে। সেই সঙ্গে অতীতের মতো মাধ্যমিকের খাতা হারানোর ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয়, সে নিয়েও সতর্ক হওয়ার জন্য নির্দেশ দিয়েছেন পর্ষদ কর্তৃপক্ষ।

পর্ষদের উপসচিব (পরীক্ষা) মৌসুমি বন্দ্যোপাধ্যায় ভদ্র ওই নির্দেশিকায় জানিয়েছেন, ১০, ১১, ১৩, ১৫ এবং ১৯ মার্চ রাজ্য জুড়ে বিভিন্ন ক্যাম্প অফিসে প্রধান পরীক্ষকদের মধ্যে মাধ্যমিক পরীক্ষার উত্তরপত্র বিতরণ করা হবে। ওই দিনগুলিতে ক্যাম্প অফিসগুলি থেকে সেই খাতা আনতে যাওয়ার জন্য পরীক্ষকেরা নিজেদের স্কুল থেকে কর্তব্যের জন্য পর্ষদ অনুমোদিত ছুটি পাবেন। এ বিষয়ে সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষকে ইতিমধ্যেই পর্ষদের তরফে নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে।

অতীত মাধ্যমিকের খাতা হারানোর মতো ঘটনার সাক্ষী থেকে রাজ্য। তবে চলতি বছরও যাতে তেমনটা না হয়, সে জন্য ‘তৎপর’ পর্ষদ। এর আগে ক্যাম্প অফিসে পরীক্ষকদের উত্তরপত্র বিলি করতেন প্রধান পরীক্ষকেরা। তবে চলতি বছর ক্যাম্প অফিসে প্রধান পরীক্ষক ছাড়াও ভেন্যু সুপারভাইজ়ার, জেলার আহ্বায়ক-সহ মাধ্যমিক পরীক্ষার জন্য জেলা কমিটির দায়িত্বে থাকা শীর্ষকর্তাদের উপস্থিতির নির্দেশ দিয়েছে পর্ষদ।

ঘটনাচক্রে, বকেয়া মহার্ঘ ভাতার (ডিএ) দাবিতে ১০ মার্চ, শুক্রবার প্রশাসনিক ধর্মঘটের ডাক দিয়েছে যৌথ সংগ্রাম কমিটি থেকে শুরু করে পশ্চিমবঙ্গ কো-অর্ডিনেশন কমিটি-সহ এক ঝাঁক সরকারি কর্মচারী সংগঠন। শিক্ষক মহলের একাংশের মতে, ১০ তারিখ প্রশাসনিক ধর্মঘটের জেরে যাতে উত্তরপত্র বিতরণ প্রক্রিয়ায় নির্বিঘ্নে সারতেই এই পদক্ষেপ করেছে পর্ষদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

madhyamik exam WBBSE
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE