Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Madhyamik Pariksha

প্রস্তুতি সম্পূর্ণ, এ বারের মাধ্যমিক পরীক্ষার ফলঘোষণা কবে? কী জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

সূত্রের খবর, মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশে যে সমস্ত প্রস্তুতি নেওয়া দরকার, তার সবই নেওয়া হয়ে গিয়েছে। আগামী দু’এক দিনের মধ্যেই বিজ্ঞপ্তি জারি হবে।

representational image

এ বারের মাধ্যমিকের ফলপ্রকাশ কবে? — প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ১৩:২৫
Share: Save:

মাধ্যমিকের ফলপ্রকাশ কবে হবে সে সম্পর্কে স্পষ্ট ইঙ্গিত দিল মধ্যশিক্ষা পর্ষদ। পর্ষদ সূত্রে খবর, ফলপ্রকাশের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, আগামী ১০ দিনের মধ্যেই মাধ্যমিকের ফলপ্রকাশ করে দেওয়া হবে। সব কিছু ঠিকঠাক চললে আগামী সপ্তাহেই ফল প্রকাশিত হবে বলে মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে দাবি। দু’এক দিনের মধ্যেই পর্ষদ এই সংক্রান্ত নির্দেশিকাও প্রকাশ করে দেবে।

এ বছর মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ২৩ ফেব্রুয়ারি। পরীক্ষা শেষ হয় ৪ মার্চ। মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় আগেই জানিয়েছিলেন, মে মাসে ফলপ্রকাশ করা হবে। সেই অনুযায়ী মে মাসের মাঝামাঝি ফল প্রকাশিত হতে চলেছে। সূত্রের খবর, ফলপ্রকাশের জন্য যে সমস্ত প্রস্তুতি নেওয়া দরকার, তার সবই নেওয়া সারা। আগামী দু’এক দিনের মধ্যেই ফলপ্রকাশ সংক্রান্ত বিজ্ঞপ্তিও জারি করে দেবে। তা থেকে মনে করা হচ্ছে, আগামী সপ্তাহেই ফলঘোষণা করে দেওয়া হতে পারে।

পর্ষদ সূত্রে জানা গিয়েছিল, মাধ্যমিক পরীক্ষার পর উত্তরপত্র মূল্যায়ন প্রক্রিয়ায় খাতা দেখা, নম্বর দেওয়া থেকে শুরু করে যাচাই পদ্ধতি অর্থাৎ ফলপ্রকাশের আগে পর্যন্ত মোট ৫টি ধাপ পেরোতে হয় পর্ষদকে। তার মধ্যে ২টি ধাপ হল উত্তরপত্র নম্বর সংক্রান্ত বিষয়ে মুখ্য পরীক্ষকদের কাছ থেকে নম্বর সংক্রান্ত ব্যাখ্যা তলব এবং তা যাচাই পদ্ধতি। এই ২টি ধাপ প্রতি বারের মতো হাতেকলমে না করে অনলাইনে করার ইচ্ছেপ্রকাশ করেছিল পর্ষদ। মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ প্রক্রিয়া দ্রুততর করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছিল। পরীক্ষার তিন সপ্তাহের মধ্যে ফলপ্রকাশের ক্ষেত্রে এই প্রক্রিয়া সহায়ক হয়েছে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, দশ দিনের মধ্যেই ফলপ্রকাশ হবে। শিক্ষামন্ত্রীর বক্তব্য অনুযায়ী মে মাসের মাঝামাঝি, অর্থাৎ আগামী সপ্তাহেই মাধ্যমিকের ফল প্রকাশিত হতে যাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madhyamik Pariksha result out WBBSE
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE