Advertisement
০৩ মে ২০২৪
Diary of West Bengal

বাংলায় ‘সন্ত্রাসে’র উপর তৈরি ছবির ট্রেলার প্রকাশ্যে, পরিচালক সানোজ মিশ্রকে তলব পুলিশের

পরিচালকের বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্র, বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা সৃষ্টি করা, অপরাধ ঘটানোর উদ্দেশ্যে অসত্য বিবৃতি বা গুজব ছড়ানো-সহ নানা ধারায় মামলা রুজু হয়েছে।

Sanoj Mishra

পরিচালক সানোজ মিশ্র। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ০৮:১০
Share: Save:

সদ্যই ‘দ্য কেরালা স্টোরি’ ছবি ঘিরে বিতর্কের মধ্যেই নতুন করে জট তৈরি হচ্ছে অন্য একটি ছবি নিয়ে। বাংলায় ‘সন্ত্রাসে’র ঘটনার উপরে নির্মিত ‘ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল' নামে ওই ছবিটির ট্রেলার প্রকাশের পরেই পরিচালক সানোজ মিশ্রকে থানায় তলব করেছে পুলিশ। বাংলার ভাবমূর্তি এবং সম্প্রীতি নষ্ট করা হচ্ছে, এই মর্মে গত ১১ মে কলকাতার আমহার্স্ট স্ট্রিট থানায় অভিযোগ দায়ের করেন জনৈক ব্যক্তি। অভিযোগে নাম রয়েছে ছবির প্রযোজক জিতেন্দ্র নারায়ণ সিংহেরও। পুলিশ সূত্রের খবর, ওই মামলাতেই পরিচালক সানোজকে আগামী ৩০ মে তদন্তকারী অফিসারে সামনে হাজির হতে বলা হয়েছে। যে সমাজমাধ্যমে ট্রেলার প্রকাশ করা হয়েছে, তার মালিককেও ডাকা হয়েছে বলে সূত্রের খবর। এই নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক চাপান-উতোরও।

পুলিশ জানিয়েছে, ওই পরিচালকের বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্র, বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা সৃষ্টি করা, অপরাধ ঘটানোর উদ্দেশ্যে অসত্য বিবৃতি বা গুজব ছড়ানো-সহ নানা ধারায় মামলা রুজু হয়েছে। একই সঙ্গে তথ্যপ্রযুক্তি আইনের ধারাও যুক্ত করা হয়েছে। পুলিশ সূত্রে বলা হয়েছে, রাজ্যের ভাবমূর্তি এবং কৃষ্টি-সংষ্কৃতি নষ্ট করার যে অভিযোগ দায়ের হয়েছে, তার ভিত্তিতেই মামলা রুজু করে তদন্ত শুরু হয়েছে। তবে লালবাজারের তরফে কোনও পুলিশ-কর্তা শুক্রবার এই বিষয়ে মুখ খুলতে চাননি। ছবির পরিচালক সানোজ অবশ্য দাবি করেছেন, ‘‘রাজ্যের ভাবমূর্তি নষ্ট করা কখনওই আমাদের উদ্দেশ্য নয়। গবেষণা ও অনুসন্ধান করে পাওয়া তথ্যই ছবিতে ব্যবহার করা হয়েছে।’’

ছবির পরিচালককে পুলিশি তলবকে ‘স্বৈরতান্ত্রিক’ বলে আখ্যা দিয়ে সরব হয়েছে বিজেপি। রাজ্য বিজেপির প্রধান মুখপাত্র শমীক ভট্টাচার্যের দাবি, ‘‘বিভিন্ন সন্ত্রাসবাদী কার্যকলাপের সঙ্গে পশ্চিমবঙ্গের নাম জড়িয়ে যাচ্ছে। বাংলা থেকে জঙ্গি ধরা পড়ছে। এই বাস্তবতাকে কেউ যদি চলচ্চিত্রের মাধ্যমে তুলে ধরতে চান, সেটা তো সাধারণ মানুষকে সচেতন করার জন্য। সেটা কতটা সত্য, কতটা আংশিক সত্য, তা নিয়ে বিতর্ক থাকতে পারে। কিন্তু সিনেমাকে নিষিদ্ধ করে দেওয়ার সিদ্ধান্ত চরম অগণতান্ত্রিক, অসহিষ্ণু এবং স্বৈরতান্ত্রিক মানসিকতার প্রকাশ।’’ রাজ্য তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক কুণাল ঘোষের পাল্টা দাবি, ‘‘জেনেই বলছি, এটা বিকৃত, প্ররোচনামূলক ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। বাংলার ডায়েরি হলে তাতে সাম্প্রতিক অতীতে রাজ্য ‘দুয়ারে সরকার’, ‘কন্যাশ্রী’র মতো যে সব বিষয়ে জাতীয় ও আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে, তার উল্লেখ নেই কেন? এখানে মরিচঝাঁপি, বিজন সেতু, সাঁইবাড়ির কথা নেই কেন? আসলে সিপিএমের সাহায্যে বিজেপি একটা অসত্য রাজনৈতিক প্রচারে উদ্যোগী হয়েছে। তাই আমরা এটা নিষিদ্ধ ঘোষণার দাবি করছি।’’ বিজেপি অবশ্য দাবি করেছে, এই ছবির সঙ্গে তাদের রাজনৈতিক যোগই নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cinema
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE