×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ অগস্ট ২০২১ ই-পেপার

‘রাজ্যকে আরও অক্সিজেন দিন, ওষুধে চাই করছাড়’, মোদীকে ফের পত্রাঘাত মমতার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ মে ২০২১ ১২:০৬


গ্রাফিক: নিরূপম পাল

ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। করোনা পরিস্থিতিতে অক্সিজেন সরবরাহ বৃদ্ধি করা থেকে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামের উপর কর ছাড়ের দাবি তুললেন চিঠিতে।

মমতা লিখেছেন, করোনা পরিস্থিতি সামলাতে সব প্রচেষ্টা চালাচ্ছে সরকার। যাতে অক্সিজেন ও জীবনদায়ী ওষুধ সাধারণ মানুষ দ্রুত হাতে পান, সেই চেষ্টাও করা হচ্ছে। চিঠিতে মমতা উল্লেখ করেছেন, বিভিন্ন বেসরকারি, স্বেচ্ছাসেবী সংগঠনের কথাও। যাঁদের হাত দিয়ে অনেকেই ঠিক সময়ে অক্সিজেন পাচ্ছেন। তবে মমতা স্পষ্টতই উল্লেখ করেছেন, ‘চাহিদা ও সরবরাহের মধ্যে বিপুল ফারাক রয়েছে রাজ্যে’। স্বেচ্ছাসেবী সংগঠনগুলির দানে সেই ফারাক অনেকটাই কমেছে।

মমতার দাবি, প্রায় সব পক্ষ থেকেই করোনার প্রয়োজনীয় সামগ্রীর উপর থেকে কর ছাড়ের দাবি তোলা হয়েছে। কিন্তু রাজ্য সরকার এই বিষয়ে সিদ্ধান্ত নিতে পারছে না কারণ, এটি পুরোটাই কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের উপর নির্ভর করছে। সেই কারণেই প্রধানমন্ত্রীর কাছে মমতার আবেদন, ‘করোনার জন্য যে চিকিৎসা সরঞ্জাম প্রয়োজন সেগুলিতে কর ছাড় দেওয়া হোক। পাশাপাশি উপরে উল্লিখিত জীবনদায়ী ওষুধ ও সরঞ্জামের সরবরাহের বিষয়েও নির্দিষ্ট সীমা তুলে দেওয়া হোক, যাতে রাজ্যে কোনও কিছুর ঘাটতি না থাকে’।

Advertisement
Advertisement