Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

‘সমন্বয়ে খামতি’, মুখ্যসচিবের রিপোর্টে ইঙ্গিত

রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২১ ০৫:১১
Share: Save:

নন্দীগ্রামে মুখ্যমন্ত্রীর আহত হওয়ার ঘটনায় নবান্নের রিপোর্টে উঠে আসছে জেলা পুলিশের সঙ্গে স্পেশাল সিকিয়োরিটি উইংয়ের (এসএসডব্লিউ) ‘সমন্বয়ের খামতির’ কথা। প্রশাসনিক সূত্রের খবর, মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় নির্বাচন কমিশনের কাছে যে দ্বিতীয় রিপোর্টটি পাঠিয়েছেন, তাতেই এই ইঙ্গিত দেওয়া হয়েছে। এই সমন্বয় বাড়ানোর কথাও তিনি রিপোর্টে জানিয়েছেন বলে সূত্রের দাবি।

কমিশন সূত্রের খবর, ওই ঘটনা নিয়ে জেলা প্রশাসনের কাছেও সবিস্তার রিপোর্ট চাওয়া হয়েছিল। ওই সূত্রের খবর, রাজ্যের মুখ্যসচিব এবং দুই বিশেষ পর্যবেক্ষকের রিপোর্ট জমা পড়েছে। আজ, রবিবার এ ব্যাপারে কোনও সিদ্ধান্ত নিতে পারে কমিশন।

(সিইও) দফতর সূত্রের খবর, জেলা প্রশাসনের রিপোর্টে ঘটনার বিবরণ, সময় ধরে মুখ্যমন্ত্রীর গতিবিধি-সহ কখন কী ঘটেছে, তার পূর্ণাঙ্গ বর্ণনা দিতে বলা হয়েছে। কত জন নিরাপত্তাকর্মী ঘটনাস্থলে ছিলেন, তাঁদের পরিচয়, ঘটনার সময়ে তাঁদের ভূমিকা রিপোর্টে জানাতে বলা হয়েছে।
প্রশাসনিক মহলের খবর, মুখ্যমন্ত্রীর আহত হওয়ার ঘটনা নিয়ে আরও বিশদে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের কাছেও রিপোর্ট চেয়েছিল নির্বাচন কমিশন। শনিবার সেই রিপোর্ট পাঠিয়েছেন মুখ্যসচিব। তাতে মুখ্যমন্ত্রীর নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে জেলা পুলিশের সঙ্গে স্পেশাল সিকিয়োরিটি উইংয়ের (এসএসডব্লিউ) সমন্বয় আরও উন্নত করার ব্যাপারে জোর দিয়েছেন তিনি।

নির্বাচন কমিশন জানতে চেয়েছিল, মুখ্যমন্ত্রী ‘জ়েড-প্লাস’ নিরাপত্তা পান। নন্দীগ্রামে তা অক্ষরে অক্ষরে মেনে চলা হয়েছিল কি না? মুখ্যসচিবের রিপোর্টে বলা হয়েছে, গাড়ি, কনভয় ইত্যাদি যেমন থাকার কথা তেমনই ছিল। কিন্তু ভিড় নিয়ন্ত্রণের জন্য মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা এসএসডব্লিউয়ের সঙ্গে জেলা পুলিশের আরও সমন্বয় জরুরি।

প্রশাসনিক সূত্রের খবর, জেলা পুলিশ ও জেলাশাসকের রিপোর্ট অনুযায়ী, ১০ মার্চ মুখ্যমন্ত্রীর মন্দির দর্শনের অনুমতি নেওয়া হয়নি। জেলা প্রশাসনের অজ্ঞাতেই মুখ্যমন্ত্রী নন্দীগ্রামের বিভিন্ন প্রান্তে যাচ্ছিলেন। তা সামলাচ্ছিলেন মুখ্যমন্ত্রীর ঘনিষ্ঠ বৃত্তে থাকা নিরাপত্তারক্ষীরাই। জেলা পুলিশের দাবি, স্থানীয় পুলিশকে মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা জওয়ানরা কাছে ঘেঁষতে দেন না। মুখ্যমন্ত্রী কখন গাড়ি থেকে নামবেন, কখন ভিড়ের মধ্যে চলে যাবেন, তা এসএসডব্লিউয়ের জওয়ানেরাই নিয়ন্ত্রণ করেন। যদিও নবান্নের কর্তাদের মতে, ভিড় নিয়ন্ত্রণ মুখ্যমন্ত্রীর নিরাপত্তা আধিকারিকদের কাজ হতে পারে না। তাঁরা ভিআইপি’কে নিরাপত্তা দিয়ে থাকেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE