Advertisement
২০ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee: কাজ দেখলেন মুখ্যমন্ত্রী

সোমবার স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তির দিনে মন্ত্রী ফিরহাদ হাকিমকে সঙ্গে নিয়ে সংগ্রহশালা তৈরির শেষ পর্বের কাজ ঘুরে দেখেন মুখ্যমন্ত্রী।

আলিপুর জেলের সংগ্রহশালার কাজ পরিদর্শনে।

আলিপুর জেলের সংগ্রহশালার কাজ পরিদর্শনে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২২ ০৬:১৯
Share: Save:

কলকাতা পুলিশ ও আলিপুর আদালতে স্বাধীনতা সংগ্রাম এবং সংগ্রামীদের সম্পর্কে যে সব নথি রয়েছে, আলিপুর জেলের সংগ্রহশালায় তা রাখতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তির দিনে মন্ত্রী ফিরহাদ হাকিমকে সঙ্গে নিয়ে সংগ্রহশালা তৈরির শেষ পর্বের কাজ ঘুরে দেখেন তিনি। সেখানেই পুলিশ ও আদালতের সঙ্গে এই ব্যাপারে সমন্বয়ের জন্য ফিরহাদকে নির্দেশ দিয়েছেন তিনি।

মোহনদাস কর্মচন্দ গাঁধী, চিত্তরঞ্জন দাশ, নেতাজি সুভাষচন্দ্র, যতীন্দ্রমোহন থেকে বিধানচন্দ্র রায়ের মতো স্বাধীনতা সংগ্রামীদের জীবন, আন্দোলন, মামলা এবং কারাবাস সম্পর্কিত নানা তথ্য ও নথি রাখা হবে আলিপুর জেলের এই সংগ্রহশালায়। ‘লাইট অ্যান্ড সাউন্ড’ ব্যবস্থায় সাধারণ মানুষ যাতে সে সব দেখতে পান, তার ব্যবস্থা করা হচ্ছে। সেই সঙ্গেই আলিপুর আদালত ও কলকাতা পুলিশের কাছে থাকা স্বাধীনতা সংগ্রাম এবং সংগ্রামীদের সম্পর্কে অন্যান্য নথিও প্রদর্শনীর জন্য রাখতে চান মুখ্যমন্ত্রী।

আলিপুর জেলে এ দিন সেই সংগ্রহশালার কাজ দেখে ফাঁসির মঞ্চে বিপ্লবীদের প্রতি শ্রদ্ধার্পণ করেন তাঁরা। যত তাড়াতাড়ি সম্ভব সংগ্রহশালার কাজ শেষ করে তা সাধারণ মানুষের জন্য খুলে দিতে এ দিন সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করেন মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Alipur Jail
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE