×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৯ মে ২০২১ ই-পেপার

‘মাথা ঝোঁকাবে না বাংলা’, আইপিএস অফিসার বদলি প্রসঙ্গে মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৭ ডিসেম্বর ২০২০ ১৬:০৭
মমতা বন্দ্যোপাধ্যায়— ফাইল চিত্র।

মমতা বন্দ্যোপাধ্যায়— ফাইল চিত্র।

রাজ্যের তিন ‘বিতর্কিত’ আইপিএস অফিসারের বদলি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে সরাসরি সঙ্ঘাতের ইঙ্গিত দিয়ে রাখলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার দুপুরে পরপর তিনটি টুইটে সে কথা জানিয়ে দিয়েছেন তিনি। তাঁর বক্তব্যের মোদ্দা কথা— কেন্দ্রের ওই উদ্যোগ রাজ্য সরকার কোনওমতেই মেনে নেবে না। মমতার মতে, ওই নির্দেশ ‘অসাংবিধানিক’।

প্রথম টুইটটিতে মমতা লিখেছেন, ‘পশ্চিমবঙ্গ সরকারের আপত্তি অগ্রাহ্য করে রাজ্যে কর্মরত ৩ জন আইপিএস অফিসারকে সেন্ট্রাল ডেপুটেশনে যাওয়ার নির্দেশ দিয়েছে ভারত সরকার। এ ক্ষেত্রে ১৯৫৪ সালের আইপিএস ক্যাডার বিধির জরুরি পরিস্থিতি জনিত ক্ষমতার অপব্যবহার করা হয়েছে’।

দ্বিতীয় টুইটে মমতার অভিযোগ, ‘এই ঘটনা রাজ্যের অধিকারে হস্তক্ষেপ এবং পশ্চিমবঙ্গে কর্মরত সরকারি আধিকারিকদের মনোবল ভাঙার চেষ্টা ছাড়া কিছুই নয়। বিশেষত, ভোটের আগে এই ঘটনা আসলে যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় আঘাত হানার প্রয়াস। যা পুরোপুরি অসাংবিধানিক এবং অগ্রহণীয়’।

Advertisement

শেষ টুইটে মুখ্যমন্ত্রীর স্পষ্ট ঘোষণা, ‘ঘুরপথে রাজ্যের প্রশাসন নিয়ন্ত্রণের জন্য কেন্দ্রের এই উদ্যোগ আমরা কোনও অবস্থাতেই মেনে নেব না। পশ্চিমবঙ্গ আধিপত্যবাদী, অগণতান্ত্রিক শক্তির সামনে মাথা নোয়াবে না’।


বৃহস্পতিবার দুপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক তিন আইপিএস অফিসার রাজীব মিশ্র, প্রবীণ ত্রিপাঠি এবং ভোলানাথ পাণ্ডেকে রাজ্যের বাইরে বদলি করার নির্দেশ দেয়। তার আগে তারা তিন অফিসারকে দিল্লিতে ডেকে পাঠিয়েছিল। কিন্তু রাজ্য সরকার তখন তাতে রাজি হয়নি। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের চিঠির পাল্টা চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়, রাজ্য সরকার ওই তিন অফিসারকে দিল্লিতে যেতে দিচ্ছে না। এর পরেই মুখ্যমন্ত্রীর সরকারি টুইটারে ওই কড়া প্রতিক্রিয়া মেলে।

আরও পড়ুন: কাঁথিতে শুভেন্দুর সহায়তা কেন্দ্র পুনর্দখল তৃণমূলের, ছেঁড়া হল ছবি

প্রসঙ্গত, ডায়মন্ড হারবারে বিজেপি সভাপতি জেপি নড্ডার কনভয়ে হামলার ঘটনায় বিতর্কে জড়িয়ে পড়েন ওই তিন আইপিএস অফিসার। তাঁরাই সেদিন নড্ডার নিরাপত্তার দায়িত্বে ছিলেন বলে খবর। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ওই ঘটনাকে প্রথম থেকেই যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছিল। সেই সূত্রেই তারা তিন অফিসারকে দিল্লিতে রিপোর্ট করতে বলেছিল। কিন্তু নবান্ন সে বিষয়ে রাজ্য সরকারের অপারগতার কথা জানানোয় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এ বার সরাসরিই তাঁদের কেন্দ্রের অধীন তিনটি সংস্থায় বদলির নির্দেশ দিয়েছে।

আরও পড়ুন: ভার্চুয়াল বৈঠকে ভবিষ্যৎ সম্পর্কের বার্তা দিলেন মোদী-হাসিনা

Advertisement