Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee: মোদীর তেল তোপের জবাবে মমতার কৌশলী অস্ত্র রান্নার গ্যাস, এখনই দাম কমানোর দাবি

বুধবার কোভিড নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের সময়ে পেট্রল, ডিজেলের প্রসঙ্গ টানেন মোদী। রাজ্যকে ভ্যাট কমাতে বলেন।

রান্নার গ্যাসের দাম কমানোর দাবি জানালেন মমতা।

রান্নার গ্যাসের দাম কমানোর দাবি জানালেন মমতা। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২২ ১৯:৩৯
Share: Save:

নরেন্দ্র মোদীর দাবি পেট্রল, ডিজেলের উপর থেকে কেন্দ্র কর কমানোয় রাজ্যকেও ভ্যাট কমাতে হবে। এর জবাবে মমতা বন্দ্যোপাধ্যায় দাবি তুললেন, কেন্দ্রকে এখনই রান্নার গ্যাসের দাম কমাতে হবে। জ্বালানি বিতর্কের মধ্যে মমতা এমন প্রসঙ্গ টেনে আনলেন যেখানে কেন্দ্রের তরফে রাজ্যের উপরে চাপ দেওয়ার কোনও রাস্তা নেই। কারণ, রান্নার গ্যাসের উপরে কোনও রকম করই নেয় না রাজ্য সরকার। রান্নার গ্যাসের উপরে পাঁচ শতাংশ হারে জিএসটি নেওয়া হয়। যার ভাগ কেন্দ্র ও রাজ্য আধাআধি হলেও কর কমানো বা বাড়ানোর দায়িত্ব কেন্দ্রের। আবার ভর্তুকি চালু করাও কেন্দ্রেরই হাতে।

বুধবার কোভিড নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের সময়ে পেট্রল, ডিজেলের প্রসঙ্গ টানেন মোদী। বলেন, এই দুই জ্বালানির উপর থেকে কেন্দ্র আন্তঃশুল্ক কমানোর পরে অনেক রাজ্য ভ্যাটে ছাড় দিলেও পশ্চিমবঙ্গ দেয়নি। বাংলা-সহ আরও কিছু রাজ্যে গত ছ’মাস ধরে মানুষের সঙ্গে অন্যায় করা হয়েছে। মোদীর কথায় অনুরোধের সুর থাকলেও জ্বালানির দাম নিয়ে তোপ দাগেন তিনি। বিজেপি শাসিত রাজ্যগুলির প্রশংসা করার পাশাপাশি বিরোধীদের হাতে থাকা পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র, তেলঙ্গানা-সহ বিভিন্ন রাজ্যের উদ্দেশে বলেন, এখনই পেট্রল ডিজেল থেকে ভ্যাট কমানো হোক।

বৃহস্পতিবার মোদীর বক্তব্যের কয়েক ঘণ্টার মধ্যেই সাংবাদিক বৈঠক করে জবাব দিয়েছিলেন মমতা। তবে সেই জবাবে মমতার দাবি ছিল, রাজ্যের পাওনা টাকা আগে মিটিয়ে দিক কেন্দ্র। তবে বৃহস্পতিবার নতুন সুরে মমতা টেনে আনলেন রান্নার গ্যাসের দাম প্রসঙ্গ। এখনই সিলিন্ডার পিছু ৩০০ টাকা দাম কমানোর দাবি জানালেন। মমতা বলেন, দু’টাকা কেজি চাল ফোটাতে হচ্ছে হাজার টাকার গ্যাসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE