Advertisement
০৫ মে ২০২৪
TMC

Mamata Banerjee-Madan Mitra: মন্ত্রিসভা গঠনের সকালে ফোন করেছিলেন মমতা, ক্ষমা চেয়ে ‘গোপন‍’ কথা সামনে আনলেন মদন

শনিবার আনন্দবাজার অনলাইনের সঙ্গে ফেসবুক লাইভে সেই অজানা কথা প্রথম বার প্রকাশ্যে আনলেন মদন। তার আগে ক্ষমাও চেয়ে নেন দলনেত্রীর কাছে।

 তৃণমূল গঠনের প্রথম দিন থেকে মমতার সঙ্গী মদন।

তৃণমূল গঠনের প্রথম দিন থেকে মমতার সঙ্গী মদন। গ্রাফিক—সনৎ সিংহ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২১ ১৫:১৩
Share: Save:

মদন মিত্র মন্ত্রী হচ্ছেন না এটা সবার আগে তাঁকেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃতীয় মন্ত্রিসভা গঠনের সকালে তাঁকেই ফোন করে জানিয়েছিলেন অপারগতার কথা। শনিবার আনন্দবাজার অনলাইনের সঙ্গে ফেসবুক লাইভে সেই অজানা কথা প্রথম বার প্রকাশ্যে আনলেন মদন। তবে সেই কথা সংবাদমাধ্যমকে জানিয়ে দেওয়ার জন্য আগাম ক্ষমাও চেয়ে নেন দলনেত্রীর কাছে।

রাজ্য রাজনীতি সম্পর্কে ওয়াকিবহাল মহলের এটা জানা যে, তৃণমূল গঠনের প্রথম দিন থেকে মমতার সঙ্গী মদন। বাম আমলে ২০০৯ সালে দক্ষিণ ২৪ পরগনার তৎকালীন বিষ্ণুপুর পশ্চিম আসন থেকে সিপিএমকে হারিয়ে বিধায়ক হয়েছিলেন। আর ২০১১ সালে কামারহাটি থেকে জিতে রাজ্যে প্রতিমন্ত্রী হন। সামলেছেন পরিবহণের মতো গুরুত্বপূর্ণ দফতর। তবে ২০১৬ সালে তিনি পরাজিত হন কামারহাটিতেই। পরে ২০১৯ সালে উপনির্বাচনে পরাজিত হন ভাটপাড়ায়। ২০২১ সালে বড় ব্যবধানে জয় পান কামারহাটিতেই। কিন্তু এ বার আর মন্ত্রিত্বের সুযোগ পাননি।

মন্ত্রী না হতে পারায় তাঁর কোনও কষ্ট নেই জানিয়ে মদন শনিবার বলেন, ‘‘মন্ত্রী না করে মমতা বন্দ্যোপাধ্যায় আমায় কামারহাটিতে যা দিয়েছেন সেটা হান্ড্রেড হর্সপাওয়ারের থেকে বেশি পাওয়ার।’’ এর পরেই তিনি সেই কথাটা বলেন যা তিনি এর আগে কাউকে বলেননি বলে দাবি করেছেন। মদনের কথায়, ‘‘আজ পর্যন্ত কেউ ‌জানে না। মমতা বন্দ্যোপাধ্যায় আমায় ক্ষমা করবেন। যে দিন মন্ত্রিসভা গড়তে যাচ্ছেন সে দিন সকাল সওয়া ১০টায় আমায় ফোন করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কেমন আছি, ভাল আছি, ঘুম থেকে উঠেছি কি না জেনে নেওয়ার পরে বলেন, শোনো, আমি যাচ্ছি মন্ত্রিসভা তৈরি করতে। আমি বললাম, ওকে, কনগ্র্যাচুলেশন। আমায় বললেন, আমি তোমায় নিতে পারলাম না। আমি বললাম, জানি। এত কিছুর পরে তুমি যা দিয়েছো আমার আর কিছু দরকার নেই।’’

মমতার এমন ফোন পাওয়া নিয়ে আপ্লুত মদন বলেন, ‘‘আমি ছাড়া আর কেউ আছেন কি যাঁকে মমতা বন্দ্যোপাধ্যায় ফোন করে বলেছেন, তোমায় নিতে পারছি না। ওই একটা কথায় মমতা বন্দ্যোপাধ্যায় বুঝিয়ে দিয়েছেন, মদন, তুমি আছো আমার হৃদয়ে। মন্ত্রিসভায় তুমি হারিয়ে যাবে। কিন্তু আমার হৃদয়ে থেকে যাবে।’’ চিররসিক মদন এর পরেই গান গেয়ে ওঠেন, ‘‘যদি পাথরে লেখ নাম...।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC Madan Mitra Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE