Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
Mamata Banerjee

শেষ পর্যন্ত মুখ্যমন্ত্রীর মুখে কেন্দ্রীয় প্রকল্পের নাম, ‘জল জীবন মিশন’ প্রকল্পের নাম করে টুইট মমতার

মঙ্গলবার ঘরে ঘরে পানীয় জল প্রকল্পের কেন্দ্রীয় নাম উল্লেখ করেই টুইট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ, ‘জল জীবন মিশন’ প্রকল্পে অগ্রগতি দেখে রাজ্যকে পুরস্কৃত করবে কেন্দ্র।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২ ০৭:১৩
Share: Save:

শেষ পর্যন্ত মুখ্যমন্ত্রীর মুখে কেন্দ্রীয় প্রকল্পের নাম। কেন্দ্রীয় প্রকল্পের নাম বদলের জেরে বিভিন্ন প্রকল্পে কেন্দ্রীয় অর্থ পাওয়া নিয়ে ভুগতেও হচ্ছে রাজ্যকে। এই আবহে মঙ্গলবার ঘরে ঘরে পানীয় জল প্রকল্পের কেন্দ্রীয় নাম উল্লেখ করেই টুইট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ, ‘জল জীবন মিশন’ প্রকল্পে অগ্রগতি দেখে রাজ্যকে পুরস্কৃত করবে কেন্দ্র। মুখ্যমন্ত্রীর টুইট, ‘আনন্দের সঙ্গে জানাচ্ছি, জল জীবন মিশনে উল্লেখযোগ্য কাজের জন্য রাজ্য স্বীকৃতি পাচ্ছে। জন পরিষেবাকে এ ভাবে অফিসারেরা যে অগ্রাধিকার দিয়েছেন, এই স্বীকৃতি তার সাক্ষ্য। নিবিড় ভাবে আমরা মানুষের স্বার্থে কাজ করব’। রাজ্যের উদ্যোগকে স্বীকৃতি দেওয়ার জন্য কেন্দ্রকে ধন্যবাদও দিয়েছেন তিনি।

২০১৯ সালে কেন্দ্রের জল জীবন মিশন শুরু করেছিল কেন্দ্র। পরের বছর থেকে রাজ্যে ‘জলস্বপ্ন’ নামে শুরু হয় প্রকল্পটি। ২০২৪ সালের মধ্যে রাজ্যের প্রায় ১.৬০ কোটি পরিবারে নলবাহিত জল পৌঁছে দেওয়ার কথা। এ পর্যন্ত প্রায় ৪৮.৪৯ লক্ষ পরিবারে জলের সংযোগ দিতে পেরেছে রাজ্য। তাই এই স্বীকৃতি। আবাস-সড়ক যোজনার মতো এই প্রকল্পেও রাজ্য নাম বদল করেছিল। তিনটি প্রকল্পেই টাকা আটকে দিয়েছিল কেন্দ্র। প্রথম দু’টি প্রকল্পের কেন্দ্রীয় টাকা এখনও আটকে থাকলেও, জল জীবন মিশনে সম্প্রতি ফের টাকা দেওয়া শুরু করেছে কেন্দ্র। প্রশাসনিক সূত্র জানাচ্ছে, এই অবস্থার বদল ঘটাতে কেন্দ্রের দেওয়া নাম ফেরানোর সিদ্ধান্তও নিয়েছে রাজ্য। আবাস-সড়ক যোজনা এমনকি, জল প্রকল্পের কেন্দ্রীয় নামই রাজ্য এখন ব্যবহার করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.