Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

‘চোখের আলো’য় দু’বছরে ১০ লক্ষ ছানি অপারেশন, বিনামূল্যে ১৫ লক্ষ চশমা, জানালেন মুখ্যমন্ত্রী

চোখের চিকিৎসা এবং অন্ধত্ব প্রতিরোধে ২০২১ সালে ‘চোখের আলো’ প্রকল্প চালু করেছিল রাজ্য সরকার। দু’বছরের মধ্যে এই প্রকল্পে ভাল সাড়া মিলেছে বলে জানালেন মুখ্যমন্ত্রী।

photo of Mamata Banerjee

‘চোখের আলো’ প্রকল্পের সাফল্য নিয়ে টুইট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ১২:২৬
Share: Save:

রাজ্য সরকারের ‘চোখের আলো’ প্রকল্পে ব্যাপক সাড়া মিলেছে বলে জানালেন মুখ্যমন্ত্রী। শনিবার এই সাফল্যের কথা টুইট করে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চোখের চিকিৎসা এবং অন্ধত্ব প্রতিরোধে ২০২১ সালে এই প্রকল্প চালু করেছিল রাজ্য। চালু হওয়ার ২ বছরের মধ্যেই ভাল সাড়া মিলেছে বলে জানালেন মুখ্যমন্ত্রী।

টুইটারে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, প্রকল্প চালুর পর থেকে ১০ লক্ষ মানুষের ছানি অপারেশন করানো হয়েছে। পাশাপাশি, ১৫ লক্ষ স্কুল পডুয়া এবং ৪৫ বছরের বেশি বয়সিদের বিনামূল্যে চশমা দেওয়া হয়েছে। প্রকল্পের এই সাফল্যকে ‘দারুণ কৃতিত্ব’ বলে টুইটারে লিখেছেন মমতা।

২০২১ সালে ‘চোখের আলো’ প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। এই প্রকল্পে রাজ্যের সমস্ত মানুষ বিনামূল্যে চোখের চিকিৎসা করাতে পারবেন। এই প্রসঙ্গে সেই সময় মমতা বলেছিলেন, ‘‘চোখের আলো নামে একটি প্রকল্প চালু করছি। এই প্রকল্পে আগামী ৫ বছরে ২০ লক্ষ বয়স্ক মানুষের সম্পূর্ণ বিনামূল্যে ছানি অপারেশন করা হবে। এমনকি প্রয়োজন অনুসারে আমরা বিনামূল্যে চশমাও দেব।’’ তিনি আরও বলেছিলেন, ‘‘আমাদের লক্ষ্য, ২০২৫ সালের মধ্যে প্রত্যেকের চোখের সুস্থতা। সকলের জন্য চক্ষু-স্বাস্থ্য।’’ নবীন থেকে প্রবীণ, নবজাতক থেকে বৃদ্ধ— এই প্রকল্পের আওতায় সকলেরই চোখের চিকিৎসা করানোর কথা জানিয়েছিল রাজ্য সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Chokher Alo Chokher Alo Scheme
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE