Advertisement
১৯ জুন ২০২৪
Civic Volunteer

‘সিভিক’দের দিয়ে কী কাজ করানো যাবে, কী নয়! হাই কোর্ট জানতে চাইতেই নয়া নির্দেশিকা রাজ্যের

সিভিক ভলান্টিয়ারদের কাজের পরিধি বেঁধে দেওয়া হল। এ বার থেকে আর বড় দায়িত্ব নয়। কলকাতা হাই কোর্টের নির্দেশ অনুযায়ী নতুন নির্দেশিকা জারি করা হল।

representative photo of Civic Volunteers

সিভিক ভলান্টিয়ারদের জন্য নির্দেশিকা তৈরির নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ১১:৫২
Share: Save:

সিভিক ভলান্টিয়ারদের জন্য নতুন নির্দেশিকা জারি করল রাজ্য পুলিশের ডিরেক্টরেট। সিভিক ভলান্টিয়ারদের কী কাজ করতে হবে, তা নির্দিষ্ট করে দেওয়া হল। কোনও আইন প্রয়োগ করতে পারবেন না তাঁরা। শুধু মাত্র পুলিশকে সাহায্য করতে পারবেন সিভিক ভলান্টিয়াররা। অতীতে সিভিক ভলান্টিয়ারদের নিয়ে একাধিক অভিযোগ প্রকাশ্যে এসেছে। এই আবহে সিভিক ভলান্টিয়ারদের নিয়ে শুক্রবার নতুন নির্দেশিকা জারি করা হল।

কিছু দিন আগেই, সিভিক ভলান্টিয়ারদের নিয়ে নির্দেশিকা তৈরি করতে রাজ্য পুলিশের আইজিকে নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা। আগামী ২৯ মার্চের মধ্যে নির্দেশিকা তৈরি করে আদালতে জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল আদালত। সেই নির্দেশ মেনেই সিভিক ভলান্টিয়ারদের নিয়ে নতুন নির্দেশিকা তৈরি করা হল।

photo of Guidelines for Civic Volunteers

সিভিক ভলান্টিয়ারদের জন্য নতুন নির্দেশিকা। নিজস্ব চিত্র।

নির্দেশিকায় বলা হয়েছে, কোনও আইন প্রয়োগ করতে পারবেন না সিভিক ভলান্টিয়াররা। ট্রাফিক নিয়ন্ত্রণ, পুজো, উৎসবের সময় ভিড় সামলাতে, বেআইনি পার্কিং রুখতে এবং মানুষের নিরাপত্তা সুনিশ্চিত করতে পুলিশকে সাহায্য করবেন তাঁরা।

সিভিক ভলান্টিয়ারদের ভূমিকা নিয়ে একাধিক প্রশ্ন উঠেছে। কয়েক দিন আগে এক যুবককে বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ ওঠে বেহালার সরশুনা থানার বিরুদ্ধে। পরিবারের অভিযোগ, দু’জন সিভিক ভলান্টিয়ার ওই যুবককে তুলে নিয়ে যায়। সঙ্গে পুলিশও ছিল। তার পর থেকে আর ওই যুবককে খুঁজে পাওয়া যায়নি। এর পরেই হাই কোর্টের দ্বারস্থ হয় পরিবার। যুবকের পরিবারের আইনজীবী নিহত আনিস খানের প্রসঙ্গ তোলেন। সেখানেও সিভিক ভলান্টিয়ার যুক্ত থাকার অভিযোগ উঠেছিল। তার পরেই সিভিক ভলান্টিয়াদের নিয়ে এই নির্দেশ দেন বিচারপতি মান্থা।

সম্প্রতি সিভিক ভলান্টিয়ারদের দিয়ে প্রাথমিক বিদ্যালয়ের পডুয়াদের ক্লাস নেওয়ার একটি প্রকল্পের কথা ঘোষণা করেছিল বাঁকুড়া জেলা পুলিশ। যা নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। পরে বিতর্কের জেরে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, ওই প্রকল্প আপাতত স্থগিত থাকছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Civic volunteer Civic Volunteers West Bengal Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE