Advertisement
১১ মে ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee: পেগাসাস থেকে শিক্ষা নিন, মন্ত্রীদের মোবাইল নির্ভরতা কমাতে বার্তা মুখ্যমন্ত্রী মমতার

২১ জুলাইয়ের শহিদ দিবসের মঞ্চ থেকে পেগাসাস বিতর্কে মোদী সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন মমতা। এ বার শিক্ষা নিতে বললেন নিজের মন্ত্রীদের।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২১ ১৯:১৬
Share: Save:

ফোনে আড়িপাতা-কাণ্ড থেকে শিক্ষা নিতে নিজের মন্ত্রীদের পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পেগাসাস-কাণ্ডেরপ্রতিবাদে নিজের মোবাইল ক্যামেরায় স্টিকিং প্লাস্টার লাগিয়ে প্রতিবাদ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২১ জুলাইয়ের শহিদ দিবসের মঞ্চ থেকে পেগাসাস বিতর্কে মোদী সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন তিনি। এবার সেই পেগাসাস বিতর্ক থেকে শিক্ষা নিতে বললেন নিজের মন্ত্রীদের। বৃহস্পতিবার নবান্নে মন্ত্রিসভার বৈঠকে রাজ্যের মন্ত্রীদের সতর্ক করলেন মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, বৈঠকে মন্ত্রীদের জরুরি নির্দেশ বা কাজের ক্ষেত্রে মোবাইল ফোনের ওপর নির্ভরতা কমিয়ে সরাসরি কথা বলার নির্দেশ দিয়েছেন মমতা। প্রয়োজনে সংশ্লিষ্ট ব্যক্তি বা আধিকারিকদের ডেকে কথা বলারও পরামর্শ দিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রীর এমন নির্দেশ পাওয়ার পরেই তা কার্যকর করার বিষয়ে পদক্ষেপ করতে শুরু করেছেন মন্ত্রিসভার সদস্যরা।

মুখ্যমন্ত্রীর এমন সিদ্ধান্তকে সময়োপযোগী বলেছেন পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। তিনি বলেন, ‘‘আমি নিজে দফতর পরিচালনার ক্ষেত্রে মোবাইল ফোনের ব্যবহার খুব একটা করি না। তবে দফতরের কোনও আধিকারিকের সঙ্গে জরুরি ভিত্তিতে কথা বলার সময় ফোন করতে হয়।এখন সংযত হওয়ার সময় এসেছে। অনেক ভেবেচিন্তে পদক্ষেপ করতে হবে। আমাদের ফোন ব্যবহার করে কেউ যাতে কোনও মুনাফা না করতে পারে, তা নিশ্চিত করতে আমাদের অন্য পথ অবলম্বন করতে হবে।’’ নিজের দফতর পরিচালনার ক্ষেত্রে মোবাইল ফোনের সহায়তা নেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। তবে মুখ্যমন্ত্রীর নির্দেশের পর নিজের কাজের পদ্ধতিতে বদল আনতে চান তিনি। শোভনদেব বলেছেন, ‘‘অনেক সময় এমরাজেন্সি ফাইল ছাড়ার সময় আমাকে ফোনের ব্যবহার করতে হয়। যদিও সেই সব ক্ষেত্রে আমাদের কাছে ডকুমেন্টেশন থাকে। অনেক সময় অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও নিতে হয়, যেগুলো হয়তো ক্যাবিনেটে যাবে।সেগুলো আর ই-ফাইল করব না। এখন থেকে সবকিছুই হার্ড কপি রাখব। দফতর ও দলগত কাজেও ফোনের ব্যবহার কমিয়ে দেব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE