Advertisement
২৫ এপ্রিল ২০২৪
TMC

Mamata Banerjee: জাতীয় স্তরে বিজেপি রুখতে কী করবে দল, বৈঠকে দিশা দিতে পারেন নেত্রী মমতা

আসন্ন কয়েকটি রাজ্যের নির্বাচনে বিজেপি বিরোধী অন্যতম প্রধান শক্তি হিসেবে তৃণমূলের রণকৌশল কী হতে চলেছে, সে দিকে নজর রয়েছে সকলের।

মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২১ ০৭:৪১
Share: Save:

লোকসভা ভোটকে সামনে রেখে বিজেপি বিরোধিতায় তৃণমূল কী চায়, আজ, সোমবার তৃণমূল কংগ্রেসের কর্মসমিতির বৈঠকে তা স্পষ্ট করে দিতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই অভিমুখের সূচনায় সংসদের ভিতরে এবং বাইরে সমমনোভাবাপন্ন দলগুলির সঙ্গে তৃণমূলের সম্পর্কও স্পষ্ট করে দিতে পারেন তিনি। সেই সঙ্গে সম্প্রতি কয়েকটি রাজ্যে তৃণমূলের বিস্তারের যে কাজ শুরু হয়েছে, তা নিয়েও আলোচনা হতে পারে এই বৈঠকে।

বৈঠক ঘিরে রাজনৈতিক মহলেও কৌতূহল রয়েছে। বিশেষ করে পর পর কয়েকটি রাজ্যের নির্বাচনে বিজেপি বিরোধী অন্যতম প্রধান শক্তি হিসেবে তৃণমূলের রণকৌশলেই নজর রয়েছে সকলের। কারণ বাংলায় বিধানসভা ভোটের পরে গত ছয় মাসে একাধিক রাজ্যে পা রেখেছে তারা। সে ক্ষেত্রে সেই সব রাজ্যে বিজেপি বিরোধী অন্য দলগুলির সঙ্গে তৃণমূলের রাজনৈতিক সম্পর্কের উপরে লোকসভা ভোটে বিরোধী শিবিরের চেহারা কী হবে, তা-ও অনেকাংশে নির্ভর করছে। এই বৈঠকে অসম, ত্রিপুরা, গোয়া ও হরিয়ানায় কংগ্রেস-সহ বিভিন্ন দল থেকে আসা নেতাদেরও ডাকা হয়েছে। রাজনৈতিক মহলের ধারণা, তাঁদের কাছেও দলের লক্ষ্য ও অবস্থান স্পষ্ট করবেন তৃণমূল নেত্রী। ত্রিপুরায় একটি আসন পেলেও আগরতলায় ২০% ভোট পেয়ে বিজেপির প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে উঠে আসার বিষয়টিকে ইতিবাচক মনে করছে তৃণমূল। তার গুরুত্বও ব্যাখ্যা করতে পারেন মমতা এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়।

পাশাপাশি, আজ থেকেই লোকসভার শীতকালীন অধিবেশন শুরু। তিন সপ্তাহের এই অধিবেশনে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন সিদ্ধান্ত ও নীতি নিয়ে দলের ভূমিকাও এই বৈঠকে নির্ধারিত হতে পারে। তাই কর্মসমিতির ২১ জন সদস্য ছাড়াও বৈঠকে দলের সাংসদদেরও উপস্থিত থাকার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE